চিত্র বিনোদন

অন্যের মনের কথা বুঝবেন? দেখে নিন সেরা টেকনিক

কিভাবে-অন্যের-মনের-কথা- আপনী যদি অন্যের মনের কথা শুনেই বলে দেন সে কি বলতে চায়?ব্যাপারটা মজার না, হ্যাঁ এটা অবশ্যই সম্ভব। অন্যের মনের কথা মানুষের পক্ষে বোঝা সম্ভব তা একদল মনোবিজ্ঞানী গবেষনা করে প্রকাশ করেছেন। অন্যের মনের কথা বোঝার ব্যাপারটা আমাদের মস্তিস্কে রয়েছে কিছু মিরর নিউরনস যে গুলো আমাদের সামনে করা মানুষের সাধারন কার্যক্রমকে আমাদের মস্তিস্কে প্রতিফলিত প্রভাবিত করে থাকে। আর এই বিজ্ঞানীরা এই তত্ত্বকে প্রমান হিসাবে সর্বপ্রথম একটি ম্যাকাও বানরকে বেছে নিয়ে তার উপর গবেষনা করে থাকেন। ১৯৯৬ সালে ৩ জন বিজ্ঞানী একটি বানরের মস্তিস্ককে পরীক্ষা ও গবেষনা করে দেখেন,সেখানে যে সমস্ত তথ্য পাওয়া যায়,বানরের সামনে যখন কোন কাজ করা হয়, তখন বানর উত্তেজিত করে তার মস্তিস্ককে। ধরেন- বানরের সামনে কেউ একটি কলা তুলে নিলে তার মস্তিস্ককের ভিতর ঠিক ততটাই আলোড়ন সৃষ্টি হয়। এবং নিজেই সে কলাটা তুললে তার জন্য ভাল। চলুন দেখে নেয়া যাক মানুষের মনের কথা- https://daliatista.com

কিভাবে-অন্যের-মনের-কথা

অন্যের মনকে বুঝার ক্ষমতা

কিভাবে-অন্যের-মনের-কথা-একটি পরীক্ষা গবেষনা করে বিজ্ঞানীরা জানান যে,প্রত্যেকটি মানুষের আলাদা আলাদা চারিত্রিক বৈশিষ্ট্য বোঝার ক্ষমতা রয়েছে এক্ষেত্রে লস অ্যাঞ্জেলস স্কুল অব মেডিসিনের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের স্নায়ু বিশেষজ্ঞ ম্যাক্রো ল্যাকোবনি জানান-একজন মানুষ আরেকজন মানুষের মনকে পড়ার ক্ষমতাকে থিওরি থিওরি দিয়ে তিনি অত্যাধুনিক ব্যাখ্যা করে বলেছে-

মানুষ স্বভাবতই একজন আরেকজনের আবেগ সহজে বুঝতে চায় আর মানুষ অন্য কারো আবেগীয় অনুভূতি এর ভিতরে ভিতরে এমনিতে আরেকজনের মনের আবেগ বুঝতে সক্ষম হয়।সাধারণত মানুষ অন্য কারো আবেগীয়- অনুভূতি ভিতর এমনিতেই প্রবেশ করে চলে যা প্রতিনিয়ত।

এটা কোন তৈরি করা পরিস্থিতির বিষয় নয় বরং এটা আছে স্বয়ংক্রিয় একটি বাস্তব সম্ভব ব্যাপার। মানুষ এটির চাক বা না চাক একজন মানুষ আরেকজনের মনকে প্রভাবিত করে এটাই স্বাভাবিক।

 অন্যের মনকে কিভাবে বুঝবেন ?

অন্যের মনকে বুঝা বড় মুশকিল তারপরেও মনকে বোঝার উপায় আছে আর সেটা সম্প্রীতি  প্রায় সাত বছর ধরে গবেষণা করে আশা যে ব্যক্তিটি মানুষের মনকে কিভাবে বুঝবেন সেটি ব্যাখ্যা করেছেন লস এঞ্জেলাসের বাসিন্দা মেক ক্যামব্রিজ। তিনি তার গবেষণায় বলেছেন একজন মানুষকে তার মন বোঝার জন্য তিনি  নিচের ধাপগুলো অনুসরণ করেছেন।

 তাকে আয়ত্ত করুন।

কিভাবে-অন্যের-মনের-কথা- অতঃপর একবার ওই মানুষটির মানসিক ধরন ও গরম বুঝে গেলে আপনি তার মত করে ব্যবহার করতে পারবেন। আচরণগত ক্রিয়াকে তার মত করে ফেলুন আসলে যেগুলো উনি করতে অভ্যস্ত। এতে করে বুঝবেন আপনার সামনে যে সমস্ত কথা বলবে সেটি অবশ্যই সে নিরাপদ মনে করবে।

 মানুষটি সম্পর্কে পরিসংখ্যান তৈরি করুন ?

আপনি যে মানুষটির মনের কথা বুঝতে চাচ্ছেন সে মানুষটি সম্পর্কে আপনাকে অবশ্যই পরিসংখ্যান রাখতে হবে। ঠিকঠাক সময় নিয়ে আপনি যে মানুষটি সম্পর্কে অবগত হতে চান তার সম্পর্কে বিষয়গুলো টুপি নিলে আপনাকে সহজেই মানুষটি সম্পর্কে কতটুকু সম্ভাবনাময় দিক আছে সে দিক থেকে তার আচরণগত দিক নির্ণয় করতে সক্ষমতা।

সে মানুষটি সম্পর্কে সকল কার্যকলাপ মনে রাখুন ?

মানুষের মনের কথা বোঝার জন্য অপর একটি মানুষের দেওয়া সকল কার্যকলাপ ভালোভাবে অবলম্বন করতে হবে। ধরুন কোন মানুষ একনাগারে সত্যি বলে গেলে আর যদি কখনো মিথ্যা বলার চেষ্টা করে তাহলে দেখবেন তার ভিতরে একটু হলেও পার্থক্য বুঝতে পারবেন।  আপনি সহজেই সেই মানুষটির আচরণগত দিক ধরে ফেলবেন।

কিভাবে-অন্যের-মনের-কথা

শারীরিক অঙ্গভঙ্গি সম্পর্কে জানা

অন্যের মনকে বোঝার জন্য আরেকটি পদক্ষেপ হচ্ছে সে ব্যক্তিটির শারীরিক অঙ্গভঙ্গি সম্পর্কে জানা, যখন একজন মানুষ মুখে মিথ্যা কথা বলতে পারলেও তার শরীর কখনো মিথ্যা বলে না।

তাই তার শারীরিক যে সমস্ত প্রতিক্রিয়া আছে সেগুলো সম্পর্কে সম্যক ধারণা রাখতে হবে, যেমন ধরেন সে মানুষটির চোখের পাতা কাপানো, হাত নাড়ানো, পায়ের ভঙ্গি, শরীরের ভঙ্গি, শ্বাস নেওয়া এবং কণ্ঠস্বর পরিবর্তন হওয়া, এই সমস্ত বিষয়গুলো আপনাকে অবশ্যই মনে রাখতে হবে

এভাবেই একজন মানুষের মনের কথা সহজে আপনি উপলব্ধি করতে পারবেন আসলে সে কি বলতে চাচ্ছে বা কি বলে। সেগুলো দিয়েই আপনি সহজেই সেই মানুষটি সম্পর্কে তার মনের কথাগুলো বুঝতে সক্ষম হবেন।  https://www.google.com

শেষ কথাঃ  উপরিক্ত তথ্যগুলো প্রদানের মাধ্যমে একজন মানুষ একজন মানুষের মনের কথা বুঝার জন্য যে সমস্ত টেকনিক উপস্থাপন করা হলো যদি কোন মানুষ অন্যের মনের কথা যার জন্য তার উপরে স্টাডি করে তাহলে সহজেই সে মানুষটি সম্পর্কে সে জানতে পারবে এবং তার মনের কথাগুলো বুঝতে পারবে। তাহলে আর দেরি না করে  আপনারা সেই প্রিয় মানুষটির উপর একবার এপ্লাই করে দেখেন তার মনের কথাগুলো কিভাবে বলতে চায় এবং আপনি সেটি বুঝতে পারেন কিনা।আজকের মত এখানেই শেষ করছি সবাই সুস্থ ও স্বাভাবিক জীবন যাপন করবেন। আপনার জীবন সুন্দর ও অনাবিল সুখ শান্তি বয়ে নিয়ে আসুক সবাইকে ধন্যবাদ আল্লাহ হাফেজ।

admin

মোঃ শফিকুল ইসলাম লেবু (Lecturer) ডালিয়া, ডিমলা, নীলফামারী। আমি বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়ে কন্টেইন ও ব্লগিং পোষ্ট করে থাকি, এ ব্যাপারে পাঠকগন মতামত দিলে - যথাসম্ভব উত্তর দেওয়ার চেষ্টা করব ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *