চাকুরী বাজার

ঘরে বসেই ২০ টি উপায়ে অন লাইনে ইনকাম করুন

আজকে আমি আমার এই পোষ্টটির মাধ্যমে অনলাইনে ঘরে বসে কিভাবে ইনকাম করা যায়। সেই সমস্ত তথ্য উপাত্ত নিয়েই আলোচনা করব।  অন লাইনে ইনকাম করার উপায়- আপনার যদি আগ্রহ থাকে তাহলে আপনি  অনলাইন থেকে আয় করতে পারবেন তাই নিম্নে আমি বৃষ্টি উপায়ে অনলাইনে ইনকাম করার সহজ পদ্ধতি গুলো তুলে ধরলাম।

১।  ব্লগিং করে ইনকাম

অন লাইনে ইনকাম করার উপায়- এক নম্বর তালিকায় ব্লগিং করা এটি একটি ইন্টারনেট প্ল্যাটফর্মের নমনীয় কাজগুলোর মধ্যে একটি অন্যতম উপার্জনের সম্ভাবনাময় রাস্তা।

ব্লগিং হলো অনলাইনে আয় করে অন্যতম উপায়ে ব্লগিং  প্যাসিভ ইনকামের একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম এর মাধ্যমে শুধুমাত্র বিজ্ঞাপন থেকেই আপনার নিবন্ধনগুলি পড়ার মাধ্যমে উপার্জন করা হয় আপনি যদি ব্লগিং করে ইনকাম করতে চান তাহলে এই সাইটটি বেছে নিতে পারেন আর একবার আপনার ইনকাম শুরু হলে আজীবন এই সাইট থেকে আপনি উপার্জন করতে পারবেন

আপনাকে মনে রাখতে হবে যে, ব্লক করতে চাইলে আপনাকে একজন চমৎকার লেখক হতে হবে এটার কোন যুক্তিযুক্ত সঠিক নয় । আপনি যেমন কথা বলতে ইচ্ছে হয়,আপনি সেভাবে লেখেন তাতে কোন সমস্যা নেই।

২। ওয়েব ডেভলপমেন্ট কাজ করে ইনকাম

অন লাইনে ইনকাম করার উপায়- ওয়েব ডেভেলপমেন্ট কাজ করে ইনকাম করা সম্ভব এটি একটি বর্তমান প্রজন্মের মারাত্মক চাহিদা সম্পন্ন ইন্টারনেট প্ল্যাটফর্ম রয়েছে এখানে অনেক ধরনের আউটসোর্সিং ক্যারিয়ার সম্পর্কিত অনলাইনে কাজ করা সম্ভব সবচেয়ে বেশি পাওয়া যায়।

ওয়েবসাইট তৈরির মতো একটি প্ল্যাটফর্ম এর প্রধান কারণ হচ্ছে ব্যক্তিগত ও ব্যবসায়ী উদ্দেশ্যে ইন্টারনেটের উপর পর্যবেক্ষণ ক্রমবর্ধমান নির্ভরতা বর্তমান প্রযুক্তি সম্পর্কের ন্যূনতম জ্ঞান থাকা সাপেক্ষে যে ব্যক্তি ওয়েব বিভিন্ন দেশের ভাষা জানে তাদের জন্য অনেক ভাল ফলাফল হবে।

ওয়েব ডেভেলপমেন্ট ইনকাম করার জন্য অনেক কঠিন শিখতে হয় তাই অনেকেই বিভ্রান্ত হয়ে পড়ে এবং হাল ছেড়ে দেয় তাই আপনার ইচ্ছাশক্তি যদি দৃঢ় থাকে তাহলে অবশ্যই আপনি কামিয়াবি হবে ইনশাল্লাহ।

৩। যেভাবে ফেসবুক থেকে আয় করবেন ?

অনলাইন ইনকামের আরেকটি প্ল্যাটফর্ম হল ফেসবুক থেকে ইনকাম করা এটি দুটি উপায়ে ফেসবুক থেকে ইনকাম করা যায়।

১। একটি হলো সরাসরি ফেসবুক থেকে আয় । daliatista.com

৪। গ্রাফিক্স ডিজাইন করে অর্থ উপার্জন করবেন যেভাবে ?

আপনি যদি গ্রাফিক্স ডিজাইনের কাজ জানেন, তাহলে সহজেই অনলাইনে গ্রাফিক্স ডিজাইন এর কাজ করে অর্থ উপার্জন করতে পারবেন।  আর অর্থ উপার্জনের জন্য অনেকেই অনলাইনের পাশাপাশি অফলাইনও গ্রাফিক্স ডিজাইন এর কাজ করে ইনকাম করে থাকে। আর এর চাহিদা ব্যাপক সারা দুনিয়া জুড়ে গ্রাফিক্স ডিজাইনের কদর অনেক বেশি।

অন লাইনে ইনকাম করার উপায়- যা সহজেই একজন ডিজাইনার তার ইচ্ছামাফিক কাজ করে অনলাইনে ইনকাম করে থাকে। আপনার ইচ্ছাশক্তি থাকলে আপনি গ্রাফিক্স ডিজাইন শিখে অনলাইন ইনকাম করতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইনের জন্য অনলাইনে ইনকাম করার বেশ কিছু জনপ্রিয় ওয়েবসাইট রয়েছে তার মধ্যে হল ফাইবার, 99 ডিজাইন, ইনভেটও মার্কেট, ইত্যাদির মাধ্যমে আপনি অনলাইনে ইনকাম করতে পারবেন।

৫। ইনস্টাগ্রাম থেকে ইনকাম করার সহজ পদ্ধতি

ফেসবুকের পাশাপাশি ইনস্টাগ্রাম থেকে অনলাইনে ইনকাম করার আরেকটি সহজ পদ্ধতি  যা সহজেই একজন ব্যক্তি সামাজিক যোগাযোগের মাধ্যমে instagram থেকে ইনকাম করতে পারেন আরে জনপ্রিয়ত অনেক বেশি।

৬। ডাটা এন্ট্রি করে ইনকাম ?

আজকাল অনেকে ডাটা এন্ট্রি করে অনলাইনে ইনকাম করতেছে,তাই সহজেই ডাটা এন্ট্রির কাজ করে ইনকাম করতে পারেন।

অন লাইনে আয় করার সাধারন উপায় হচ্ছে বড় কোন প্রতিষ্ঠান এর কাছ থেকে পাওয়া যায়।

  • ওয়ার্ড প্রসেসরের জব
  •  ডেটা ক্লিনিং জবস
  •  কপি টু পেস্ট 
  • অনলাইন ফরমপুরন 
  • ইমেজ টু টেক্ট্রট রাইটিং চাকুরী
  •  মেডিকেল কোডিং চাকুরী
  •  অডিও টু টেক্সড রাইটিং জবস
  •  মেডিকেল ট্রান্সক্রিপসন রাইটিং চাকুরী 
  • মেডিকেল কোডিং চাকুরী
  •  ডাটাবেস আপডেট কাজ 
  • ক্যাটালগ ডাটা এন্ট্রির কাজ

অন লাইনে ইনকাম করার উপায়

৭। SEO এর কাজ করে ইনকাম ?

SEO এর পূর্ণরূপ হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন যা সার্চ ইঞ্জিনে ওয়েবসাইট যেকোনো প্রোফাইল ভালো অবস্থানে পাওয়ার জন্য যে সমস্ত তথ্যপত্র কাজ করা হয় সেটাই হচ্ছে এসিও।

আপনি এই অনলাইন প্লাটফর্মে ইনকাম করার সহজ আর একটি মাধ্যম হচ্ছে এসইও এর মাধ্যমেই একটি ভালো প্রতিষ্ঠানে প্রিমিয়াম কোর্স শিখতে পারেন। কারণ সার্চ ইঞ্জিনগুলো প্রতিনিয়ত তাদের পরিবর্তন করে থাকে সে ক্ষেত্রে অনেক সময় ব্যতিক্রম ঘটে তাই ডিজিটাল মার্কেটিং কোম্পানিতে কোন একটি সম্পর্কে অবগত হতে হবে।

৮। কন্টেইন রাইটিং করে অনলাইন ইনকাম করা সম্ভব

 আপনি ইচ্ছা করলে অনলাইন থেকে আয় করতে পারেন আরেকটি পদ্ধতি হলো কন্টিন রাইটিং এটি সবচেয়ে একটি জনপ্রিয় ফ্রিল্যান্স। এটি একটি অনলাইন ইনকাম সাইট একজন কনটেন্ট রাইটার অনলাইনে প্রতি মাসে অনেক টাকা ইনকাম করতে পারে সব সব ফ্রিল্যান্সারদের কাজের অভাব আছে।

কিন্তু বিষয়বস্তু লেখক যারা রাইটিং করে তাদের অভাব নেই সুতরাং বর্তমান সময়ে আপনি ইচ্ছা করলে কন্টিনাইটিং করে জনপ্রিয় একটি প্লাটফর্ম অনলাইনে অন্তর্ভুক্ত হতে পারবেন । আর এর জন্য আপনি আপনার পছন্দের যেকোনো বিষয়ে লিখতে পারেন আপনার মনে রাখতে হবে আপনি কি লিখতে চাচ্ছেন সেটা  সম্পর্কে ভালো ধারণা থাকা একান্ত অপরিহার্য।

৯। ইউটিউব ভিডিও তৈরি করে  টাকা আয় করা সম্ভব?

 ইউটিউব গুগলের পর জনপ্রিয় সার্চ ইঞ্জিন এবং জনপ্রিয় দিন দিন এর সংখ্যা বেড়েই চলছে তাই আপনি বিভিন্ন বিষয়ে ভিডিও তৈরি করে ইউটিউবে আপলোড করে টাকা ইনকাম করতে পারবেন

১০। ডোমিন ট্রেডিং করে টাকা ইনকাম

আপনি ইচ্ছা করলেই ডোমিন ট্রেডিং করে অনলাইনে ইনকাম করতে পারবেন প্রথমে আপনাকে ডোমিন ট্রেডিং সম্পর্কে ভালোভাবে অধ্যায়ন করতে হবে। বর্তমান বাজারে কি ধরনের ডমিনের চাহিদা রয়েছে এবং ভবিষ্যতে কি ধরনের চাহিদা আসতে পারে সে সম্পর্কে একটু সম্মুখ ধারণা থাকা একান্ত অপরিহার্য হলে বিবেচিত হবে।

 একটি ডোমিন প্রদানকারীর কাছ থেকে ডমিন কেনার পর আপনি এটি ব্যবহার করবেন বা একটি ওয়েবসাইট তৈরি করবেন তার সম্পূর্ণ নির্ভর করে আপনার উপরেই তাই ডোমিন ট্রেডিং করে আপনি সহজেই ইনকাম করতে পারবেন । বিভিন্ন ওয়েবসাইটে আপনাকে বিভিন্ন বিষয়ে সাহায্য করে থাকবে।

১১। ফ্রিল্যান্সিং করে ইনকাম করা সহজ

ঘরে বসেই ফ্রিল্যান্সিং এর কাজ করে অর্থ উপার্জন করতে পারবেন বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম এখানে আপনি ইচ্ছা করলে ফুল টাইম এবং পার্টটাইম কাজ করতে পারবেন অনলাইনে নিজের দক্ষতা ব্যবহার করে অন্যান্য ব্যক্তির সাথে পাল্লা দিয়ে আপনি অর্থ উপার্জন করতে পারবেন ।

মূলত এই পেশাটি হচ্ছে স্বাধীন পেশা আপনি ইচ্ছা করলেই কাজ করতে পারেন অথবা কাজ  করবেন না এই কাজের মূলত হচ্ছে একটি নির্দিষ্ট সময়ে মধ্যে আপনাকে কাজটি শেষ করতে হবে। ফ্রিল্যান্সিং একটি বিনামূল্যের পেশা অনলাইন জগতে হাজার হাজার কাজ রয়েছে সেগুলো থেকে আপনি বেছে বেছে কাজ করতে পারবেন। 

১২। অনলাইন ইনকাম করার আরেকটি মাধ্যম হচ্ছে ই-কমার্স ব্যবসা

 ই-কমার্স ব্যবসাটি মূলত অর্থ উপার্জনের জন্য এটি দুর্দান্ত ধারণা ই-কমার্স ইলেকট্রনিক্স কমার্স মানে অনলাইন ব্যবসা এখানে আপনি ব্যবসার যাবতীয় কাজ অনলাইনে করতে হবে অনলাইন থেকে ইনকামের  উপায় হল ই-কমার্সব্যবসা।

আজকাল মানুষ কেনাকাটার জন্য অনলাইনের উপর নির্ভরশীল হয়ে পড়েছে বর্তমান দেশে অনলাইনের পণ্য ডেলিভারি কেনাবেচা করে থাকে সময়ের সাথে এই ক্রয়ের পরিমাণও বাড়ছে। http://www.ittefaq.com.bd

 তাই কি তাদের কাছে তাদের বিশ্বাসযোগ্যতা অর্জন ও প্রমাণ করতে পারলেই যে কেউ ই-কমার্স এর মাধ্যমে অনলাইনে অর্থ উপার্জন করতে পারবেন।  তাই আপনার ইচ্ছা শক্তির উপরেই নির্ভর করবে ই কমার্স ব্যবসা।

১৩। এফিলিয়েট মার্কেটিং করে অর্থ উপার্জন করতে পারবেন

আপনি অনলাইন থেকে পিলিয়েট এর মাধ্যমে মার্কেটিং সিস্টেম করে অনলাইনে উপার্জন করতে পারবেন।আপনি যখন একটি পণ্য প্রচার করবেন তখন তাকে মার্কেটিং হিসেবে ধরা হয় অনলাইনে এই মার্কেটিং করলে সেটাকে ডিজিটাল মার্কেটিং বলে

আর আপনি যখন আপনার ডিজিটাল মার্কেটিং দক্ষতা ব্যবহার করে অনলাইনে ইনকাম করার জন্য বাজার করবেন তখন এটাকে বলা হয় এফিলির মার্কেটিং। তাই আপনি সহজেই অনলাইনে আপনার পণ্যটি বাজারজাত করেই অনলাইনে ইনকাম করতে পারেন।

১৪। ড্রপ শিপিং তৈরি করে টাকা ইনকাম

 ড্রপ শিপিং করে অনলাইনে ইনকাম করা সহজ এমন একটি পদ্ধতি যেখানে আপনি অনেক আইটেম না দেখে শিপিং না করে ড্রপ শিপিং কোম্পানি থেকে তৃতীয় পক্ষের পণ্য বিক্রি করতে পারেন আপনি যখন এটি বিক্রি করেন তাই পণ্যটি ড্রপ সেবার থেকে সরাসরি গ্রাহকের কাছে পৌঁছানো হয় ।

 আপনার মুনাফা হল আপনি গ্রাহকের কাছ থেকে কি চার্জ নিবেন এবং গ্রুপ শিবিং এর কাছ থেকে কি চার্জ নিবেন তার মধ্যে একটি পার্থক্য নির্ণয় করাই হচ্ছে গ্রুপ শিপিং ব্যবসা।

১৬।  লিংক ছোট করে অনলাইনে ইনকাম

আমাদের প্রয়োজন অনেক ওয়েব পেজ লিংক থাকে যেগুলো আকারে অনেক বেশি এই বড় বড় লিংক গুলি ওয়েবসাইটে ছোট করা যেতে পারে আর এই সমস্ত লিংক ছোট করে আপনি লিংক সটনার  হিসাবে অনলাইনে ইনকাম করতে পারবেন।

অনেকেই অনলাইনে লিংক ছোট করে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করে অর্থ উপার্জন করে আসছেন মূলত ইউটিউবাররা এই কাজগুলি বেশিরভাগ করে । এর আগে অনেক ব্লগাররা এই কাজটি  প্রচার করে থাকেন।

১৭। সোশ্যাল মিডিয়া একাউন্ট তৈরি করে অর্থ  উপার্জন

 যদি আপনি সোশ্যাল মিডিয়া এবং অন্যান্য ব্যবসার পক্ষে পোস্ট করে অনলাইনে ইনকাম করতে চান তাহলে সে সম্পর্কে আপনার জ্ঞান থাকা অপরিহার্য এবং আপনার দুর্দান্তের সাংগঠনিক যোগাযোগ দক্ষতা প্রয়োজন হবে ,এটি মূলত বিভিন্ন এজেন্সির মাধ্যমে সোশ্যাল মিডিয়া ম্যানেজার হয়ে সহজে অনলাইনে ইনকাম করা যায়।

১৮। পোর্টফলিও তৈরি করে অনলাইনে টাকা উপার্জন করা সম্ভব

 আপনি যদি আপনার নিজের কাজের উপরে চরম দক্ষতা এবং অভিজ্ঞতা থাকে তাহলে আপনি পোর্টফোলিওর মাধ্যমে অনলাইনে ইনকাম করতে পারবেন

 আপনি একজন ভালো মানের ভেজিটেবল আর্ট মেকার।তাই আপনি একজন আর্ট মেকার করছেন তাহলে গুগলে আপনাকে পোর্টফলিও মেকার খুঁজে পেতে সাহায্য করবে এভাবে আপনি অর্থ উপার্জন করতে পারবেন।

 অথবা আমার একটি অনলাইনে এজেন্সি আছে সেখানে আমার একজন ডিজিটাল মার্কেট এর প্রয়োজন তাহলে আপনার যদিও প্ল্যাটফর্মে থাকে তাহলে আপনাকে সহজেই খুঁজে পাওয়া যাবে এবং আপনার কাজের জন্য অনেকেই যোগাযোগ করতে পারবে।

১৯। পরামর্শদাতা হয়ে অনলাইনে ইনকাম করতে পারবেন?

ধরেন আপনি একজন ভালো মানের ফ্রিল্যান্সার আপনি ভালো ইনকাম করে থাকেন যা আপনি একটা এজেন্সি খুলেছেন এর মাধ্যমে আপনি অনলাইনে আয়ের বিষয়ে পরামর্শ দিতে পারেন এবং সে বিষয়ে আপনাকে সম্যক ধারণা দিতে হবে আপনি সেখান থেকেও টাকা পেতে পারেন।

 ধরেন আপনি একজন ভালো প্রশিক্ষক আপনি জানেন কিভাবে স্বাস্থ্য ভালো রাখা যায় কিভাবে একজন মানুষ তার স্বাস্থ্য সম্পর্কে সঠিক সম্মুখ ধারণা দিতে পারে সে সম্পর্কে আপনি ধারণা দিলেই সেখান থেকে আপনি ফ্রি নিতে পারেন।

২০। অনলাইনে ইংরেজি শেখার মাধ্যমে অর্থ উপার্জন

অনেকেই জানে যে বিদেশী শিক্ষার্থীদের ইংরেজি শেখানোর জন্য বা ইংরেজি ভাষার উপর দক্ষতা অর্জন করার জন্য বিদেশে বসবাস করতে হয় কিন্তু না গুগল ওভারসিএস ডটকম যেমন উল্লেখ করে ভিডিও চ্যাটিং এবং কনফারেন্সিং ।প্রতিবছর সহজে আরো অনেক নির্ভরযোগ্য হয়ে উঠেছে অনলাইনে তাই আপনি যদি ইংরেজি ভাষার উপরে দক্ষতা অর্জন করে থাকেন তাহলে সহজে আপনি অনলাইনে ইংরেজি  ভাষা শেখার মাধ্যমেই সহজেই অনলাইনে ইনকাম করতে পারবেন।

শেষ কথা

উপরিক্ত আলোচনা দ্বারা আজকে আমার এই কনটেন্টটিতে অনলাইনে কিভাবে খুব সহজেই ঘরে বসে ইনকাম করা সম্ভব তার বিস্তারিত বর্ণনা আপনাদের মাঝে তুলে ধরেছি। যা আপনারা ইচ্ছা করলেই আপনার ইচ্ছা শক্তির উপরেই নির্ভর করবে অনলাইনে ইনকাম । তাই আপনার আবেগের জন্য সবচেয়ে উপযুক্ত একটি সময় বেছে নিতে ভুলবেন না তাই আপনার পছন্দ যাই হোক না কেন কাজ করার ইচ্ছাশক্তি থাকলে আপনাকে কঠোর পরিশ্রম করার জন্য প্রস্তুত থাকতে হবে । এবং আপনার লক্ষ্যেকে নিজেকে উৎসর্গ করুন।সকলের জন্য শুভকামনা রইল।

 

admin

মোঃ শফিকুল ইসলাম লেবু (Lecturer) ডালিয়া, ডিমলা, নীলফামারী। আমি বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়ে কন্টেইন ও ব্লগিং পোষ্ট করে থাকি, এ ব্যাপারে পাঠকগন মতামত দিলে - যথাসম্ভব উত্তর দেওয়ার চেষ্টা করব ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *