সংবাদ সমাচার

ইন্টারনেট প্যাকেজের পরিবর্তন আসছে

ইন্টারনেট প্যাকেজের পরিবর্তন আসছে- প্রিয় পাঠক আজকে আমি বাংলাদেশ ইন্টারনেট প্যাকেজ সম্পর্কে আলোচনা করব । এতদিন সরকার একবার প্যাকেজ মেয়াদ  কমিয়েও গ্রাহকের সন্তুষ্টি না-পাওয়ার শর্তেও তারা বিভিন্ন মেয়েদের প্যাকেজ ব্যবহার করে আসছে এবারে বিটিআরসি একটি কমিটি করে এই কমিটি ২০০৩ সালে মে মাসে সকল অপারেটরের কাছ থেকে সব প্যাকেজের মূল্য ও গ্রাহকদের সেবা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

ইন্টারনেট প্যাকেজের পরিবর্তন আসছে-বিটিআরসি গ্রাহক বান্ধব ইন্টারনেট প্যাকেজের মূল্য গ্রাহক বান্ধব করার চেষ্টা করতেছে। প্রায় দেড় বছর আগে ডাটা নির্দেশিকায় পরিবর্তন পরিমার্জন নির্দেশিকা করেছে নিয়ন্ত্রণ সংস্থাটি এরই মধ্যে মোবাইল ফোন অপারেটরগণকে বাস্তবায়নের নির্দেশনা দেওয়া হয়েছে এসব সিদ্ধান্ত কার্য করা হবে আগামী অক্টোবর মাস থেকে নিম্নে ইন্টারনেট প্যাকেজের পরিবর্তন আসছে-ইন্টারনেট ডাটা প্যাকেজ এর বিভিন্ন নির্দেশিকা প্রদান করা হলো। https://daliatista.com

ইন্টারনেট প্যাকেজের পরিবর্তন আসছে-

ইন্টারনেট প্যাকেজের পরিবর্তন

১। ২১ টি সিদ্ধান্ত পরিবর্তন ও পরিমার্জন করা হলো-

ইন্টারনেট ডাটা প্যাকেজ এর নির্দেশিকায় ২১ টি সিদ্ধান্ত পরিবর্তন পরিমার্জ নতুন করে সংযুক্ত করা হয়েছে।  যেখানে একটি সিদ্ধান্ত বিলুপ্ত করা হয়েছে। উল্লেখযোগ্য পরিবর্তনের মধ্যে রয়েছে স্পেশাল ডে প্যাকেজ।

২। ইন্টারনেটের প্যাকেজ নির্ধারিত মেয়াদ-

যে কোন অপারেটর প্যাকেজের  মূল্য দিক না কেন তা মেয়াদ হবে সাত দিন 30 দিন এবং আনলিমিটেড আর এটি আগে ছিল তিন দিন সাত দিন ১৫ দিন এবং ৩০ দিন আর যেখানে ডাটা প্যাকেজ এর ভলিউম সংক্রান্ত কিছু দিকনির্দেশনা ছিল যা আগের নির্দেশনা গুলো বলে গণ্য করা হবে

 ৩। ইন্টারনেট প্যাকেজের সংখ্যা হবে ৪০ টি-

ইন্টারনেট ব্রান্ড গ্রামীণফোন স্কিটো, রবি এয়ারটেল,বাংলালিংসহ বিশেষ রিসার্চ ডেভেলপমেন্ট নিয়মিত তদারকি করবে যা সব মিলে প্যাকেজের সংখ্যা ৪০ টির বেশি হবে না । এর আগে ছিল সব মিলে ৮৫টির মতো। 

৪। ইন্টারনেট ডাটা প্যাকেজ হবে আনলিমিটেড রিকভারি-

ইন্টারনেট ডাটা রিকভারি আগে ছিল না যা একজন গ্রাহক নির্দিষ্ট মেয়াদ শেষ হওয়ার আগেই এমবি থাকা শর্তেও ডেট ওভার হওয়ার কারণে ডাটা রিকভারি হতো না এখন থেকে সে সমস্ত ঝামেলা থাকবে না মেয়াদ শেষ হওয়ার আগে একই প্যাকেজ কিনলে ডাটা কেরি ফরওয়ার্ড হবে।  একই ভলিউম মেয়াদ শেষ হওয়ার আগেই  ৭  দিন বা ৩০ দিন মেয়েদের প্যাকেজ ব্যবহার করার ক্ষেত্রে গ্রাহক ওই প্যাকেজ আবার কিনলে আপনার ডাটা কেরি ফরোয়ার্ড হবে। আর এর জন্য সর্বোচ্চ একজন গ্রাহক ৫০ জিবি ডাটা পর্যন্ত সংরক্ষণ করতে পারবে।

৫। কমানো হয়েছে এসএমএস এর সংখ্যা-

এই ভলিউমে গ্রাহকদের কমানো হয়েছে প্রমোশনাল এসএমএস সংখ্যা আগে প্রতিদিন একজন গ্রাহক সর্বোচ্চ ৪ টি এসএমএস দিতে পারতো আর এটি এখন সর্বোচ্চ ৩টি এসএমএস দিতে পারবে। https://www.dailynayadiganta.com

৬। গ্রাহকরা নিজেই প্যাকেজ তৈরি করতে পারবেন-

এখন থেকে গ্রাহক তার পছন্দ অনুযায়ী টকটাইম, ডাটা ভলিউম, সোশ্যাল প্যাক, এসএমএস ঠিক করে ফ্লাক্সিবল প্ল্যান হিসেবে নিজেই একটি নিয়মিত প্যাকেজ তৈরি করতে পারবেন। গ্রাহকরা আলাদা তিনটি ভলিয়মের আনলিমিটেড প্যাকেজ অফার গ্রহণ করতে পারবে। একজন গ্রাহক শুরুতেই  ২৫,অতপর ৫০, ও ৭৫ জিবি হবে। যা পরবর্তীতে বিটিআরসির অনুমোদন সাপেক্ষে ভলিউম পরিবর্তন করতে পারবে একজন গ্রাহক।

টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, গ্রাহক যেন ভাল সেবা পায় তাই নতুন এ কার্যকরী উদ্যোগ নেওয়া হয়েছে । ডাটা প্যাকেজে এর মেয়াদ বিভিন্ন নির্দেশনা ঠিক করে দেওয়া হয়েছে আশা করি গ্রাহকরা তাদের নিজের  সাধ্য অনুযায়ী ডাটা প্যাকেজ ব্যবহার করতে পারবেন। 

আশা করা হচ্ছে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী গ্রাহকদের সন্তুষ্টির জন্য এটি একটি যুগান্তকারী পদক্ষেপ। এক্ষেত্রে ইন্টারনেট ব্যবহারকারী গ্রাহকরা আগে নির্দেশনা পরিবর্তন পরিমার্জন করা হয়েছে যা নতুন করে সেলুলার মোবাইল ফোন অপারেটরসমূহ। 

শেষ কথাঃ

উপরিক্ত ইন্টারনেট প্যাকেজ এর নির্ধারিত ভলিউম  মেয়াদ গ্রাহকদের জন্য উন্মুক্ত করা হয়েছে যা আগের তুলনায় এখন থেকে গ্রাহকরা সুবিধামতো তাদের ইন্টারনেট প্যাকেজ রিকভারি কেরি ফরওয়ার্ড করতে পারবে। যা আগের তুলনায় অনেক স্বাচ্ছন্দ বোধ। আশা করি আমার এই কন্টেইনটি পড়লে আপনাদের উপকারে আসতে পারে, সকলকে ধন্যবাদ জানিয়ে আজকের মতই বিদায় নিচ্ছি খোদা হাফেজ।

 

admin

মোঃ শফিকুল ইসলাম লেবু (Lecturer) ডালিয়া, ডিমলা, নীলফামারী। আমি বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়ে কন্টেইন ও ব্লগিং পোষ্ট করে থাকি, এ ব্যাপারে পাঠকগন মতামত দিলে - যথাসম্ভব উত্তর দেওয়ার চেষ্টা করব ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *