আন্তর্জাতিক

ই-পাসপোর্ট চেক যেভাবে করবেন ? ( E- Passport Check With Online)

ই-পাসপোর্ট-চেক-যেভাবে-করব-আপনি কি নতুন পাসপোর্ট অথবা পুরাতন পাসপোর্ট এর নবায়ন করার জন্য আবেদন করেছেন। অথবা এখনো পাসপোর্ট হাতে পাননি আপনার পাসপোর্ট কোথায় কোন অবস্থায় আছে তাও জানেন না। আমার এই আর্টিকেলটিতে আপনাদেরকে অবগত করব অনলাইন ই -পাসপোর্ট চেক করার পদ্ধতি নিয়ে। তাহলে চলুন দেখে নেয়া যাক ই – পাসপোর্ট চেক করবেন যেভাবে।

ই- পাসপোর্ট চেক করবেন যেভাবে ?

ই- পাসপোর্ট এর অবস্থা জানার জন্য আমরা অনেকেই পাসপোর্ট অফিসে গিয়ে বিভিন্ন অফিসারের কাছে ধরনা দিয়ে থাকি। তাই আপনার কাছে যদি একটি স্মার্ট ফোন অথবা কম্পিউটার অনলাইন ভিত্তিক হয় তাহলে সহজে আপনি কোন অফিস অথবা কারো কাছে না যে এই নিজেই আপনার অনলাইন এ পাসপোর্ট চেক করতে পারবেন। https://daliatista.com

আপনি যদি নিজেই আপনার স্মার্টফোন অথবা কম্পিউটারে আপনার ঘরে বসেই নিজে নিজেই পাসপোর্ট এর অবস্থা জানতে পারেন তাহলে কতই না আনন্দ পাবেন।

 নিম্নে ই- পাসপোর্ট চেক করার পদ্ধতি গুলো বর্ণনা করা হলো 

ই-পাসপোর্ট-চেক-যেভাবে-করব-আজকে আমার এই আর্টিকেলটিতে আপনাদেরকে অবগত করব এই পাসপোর্ট এর বর্তমান অবস্থা সম্পর্কে। এজন্য আপনার অনলাইনে পাসপোর্ট করার সময় যে অনলাইনে  Online Registration ID ( OID 2310303632 )রেজিস্ট্রেশন আইডিটি আপনি পেয়েছিলেন। অথবা আপনি পাসপোর্ট অফিসে ডেলিভারি স্লিপ Application Id (e.g. 5000-200000000) পেয়েছিলেন সেই স্লিপে অ্যাপ্লিকেশন আইডি দিয়ে আপনার ই পাসপোর্ট  সহজে চেক করতে পারবেন। 

পাসপোর্ট অফিসে সকল কার্যসম্পাদনের পরে যে ডেলিভারি স্লীপ পেয়েছিলেন সেই ডেলিভালি স্লিপে প্রদানকৃত Application ID দিয়ে বর্তমান অবস্থা জানতে পারবেন।

ই- পাসপোর্ট চেক পদ্ধতি

সহজেই পাসপোর্ট চেক করার জন্য অবশ্যই আপনাকে ইন্টারনেট সংযোগসহ একটি স্মার্টফোন অথবা কম্পিউটার লাগবে অতঃপর যে তথ্যগুলো প্রয়োজন হবে।

  • অনলাইন রেজিস্ট্রেশন আইডি অথবা অ্যাপ্লিকেশন আইডি লাগবে।
  • পাসপোর্ট আবেদনে  যে জন্ম তারিখ টি দিয়েছিলে।
  • অবশ্য একটি মোবাইল ফোন ল্যাপটপ অথবা ডেক্সটপ এর প্রয়োজন হবে।
  • ইন্টারনেট সংযোগ রাখতে হবে।

উপরোক্ত বিষয়গুলো আপনাদের জানা থাকে তাহলে আপনি পাসপোর্ট এর বর্তমান অবস্থা জানতে সক্ষম হবেন।

ই – পাসপোর্ট চেক করার পদ্ধতি

অনলাইনে ই পাসপোর্ট চেক করার জন্য আপনাকে তিনটি ধাপ অতিক্রম করতে হবে যা আপনার পাসপোর্ট চেক করার সহজ করবে-

১ম ধাপঃ

এই-পাসপোর্ট-চেক-যেভাবে-করব-ই পাসপোর্ট চেক করার জন্য আপনাকে প্রথমে ইন্টারনেট ব্রাউজার যেকোনো একটিতে প্রবেশ করতে হবে তবে গুগল ক্রোম ব্রাউজার থেকে আপনি সহজেই চেক করতে পারবেন এক্ষেত্রে আপনাকে e-passport.gov.bd এই সাইটে প্রবেশ করতে হবে- নিম্নের পেজটি দেখে নিন- 

ই-পাসপোর্ট-চেক-যেভাবে-করব

প্রথম ধাপে আপনাকে উপরের ডানদিকে Check status মেনুতে ক্লিক করতে হবে ক্লিক করার পর আপনি পরবর্তী ধাপে প্রবেশ করবেন।

২য় ধাপঃ

আপনি যদি উপরে পেজটি সহজ ভাবে পূরণ করতে পারেন দেখতে পারেন সে ক্ষেত্রে Check status ক্লিক করলে আপনার সামনে নিচের একটি স্পেস চলে আসবে।

ই-পাসপোর্ট-চেক-যেভাবে-করব

  • উপরের পেজটিতে  প্রথমে আপনাকে Online Registration ID অথবা Application ID ইনপুট দিতে হবে
  • তারপরে পাসওয়ার্ড আবেদনের প্রধান কৃত আপনার জন্ম তারিখ দিতে হবে
  • সর্বশেষ অবস্থা i am human লেখার বাম পাশে ঘরের টিক চিহ্ন দিয়ে ক্যাপচা কোড পূরণ করতে হবে
  • অতঃপর নিচের দিকে নীল রঙের লেখা Check বাটনে ক্লিক করলে আপনার আবেদনকৃত ই-পাসপোর্ট এর সর্বশেষ অবস্থা সম্পর্কে আপনি সহজেই জানতে পারবেন।  https://www.google.com

৩য় ধাপঃ

ই-পাসপোর্ট-চেক-যেভাবে-করব- উপরের দুইটি ধাপ সুন্দরভাবে পূরণ করা সাপেক্ষে আপনি তৃতীয় ধাপে পেজের শেষের দিকে  একটি সবুজ চিহ্নিত Check বাটনে ক্লিক করে নিম্নের পেজটির মতো আপনার সামনে ওপেন হবে।

ই-পাসপোর্ট-চেক-যেভাবে-করব

ই-পাসপোর্ট-চেক-যেভাবে-করব-যদি আপনার সকল তথ্য উপাত্ত সঠিক থাকে তাহলে আপনার দুটি মেসেজ আসছে এখানে বলা হয়ে থাকে (Check Application Passport Issued ) অর্থাৎ আপনার পাসপোর্ট ইস্যু হয়ে গেছে এবং যে ব্যক্তির পাসপোর্ট তার নাম ধরে কলেজে আপনার স্থানীয় পাসপোর্ট অফিস থেকে ইস্যু করা হয়েছে।

আপনার যদি পাসপোর্টটি পুলিশ ভেরিফিকেশন করা থাকে তাহলে সেটিও আপনার পেইজে প্রদর্শন হবে। অর্থাৎ আপনার ই-পাসপোর্ট যে কোন অবস্থায় থাকুক না কেন? আপনি সহজেই পাসপোর্ট এর অবস্থা জানতে পারবেন।

 ই – পাসপোর্ট এর অবস্থা জানার ক্ষেত্রে আপনি কোন প্রকার ঝামেলা ছাড়াই বা দালালের আশ্রয় ছাড়াই কোন অফিসে যাওয়ার প্রয়োজন পড়বে না।

সমাপনীঃ

ই – পাসপোর্ট এর চেক করার জন্য যে সমস্ত পদ্ধতি ও ক্রাইটেরিয়া আপনাদের সামনে উপস্থাপন করা হলো, আপনি সহজেই যে কোন জায়গায় বসে ইন্টারনেট সংযোগ নিয়েই পাসপোর্ট চেক করতে সক্ষম হবেন। জামরা অনেকেই এই পাসপোর্ট এর আবেদন করে দেওয়া নিয়ে দালালের পিছে পিছে ঘুরে অনেক সময় এবং টাকা নষ্ট করে ফেলি। আশা করি আমার এই আর্টিকেলটি যদি আপনারা ভালোভাবে মনোযোগ সহকারে উপলব্ধি করতে পারেন, তাহলে আপনি 5 মিনিটের মধ্যেই আপনার পাসপোর্ট এর অবস্থা সম্পর্কে অবগত হতে পারবেন। আজকের মত এখানেই শেষ করছি সবাই নিরাপদ থাকুন সুস্থ থাকুন। আর যদি আমার লেখাগুলো আপনাদের ভালো লাগে তাহলে আমার ফেসবুক http://Shofiqul Islam Lemon পেজ  ফলো দিয়ে পাশে থাকবেন নুতুন কিছু দেখার জন্য। আল্লাহ হাফেজ।  

admin

মোঃ শফিকুল ইসলাম লেবু (Lecturer) ডালিয়া, ডিমলা, নীলফামারী। আমি বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়ে কন্টেইন ও ব্লগিং পোষ্ট করে থাকি, এ ব্যাপারে পাঠকগন মতামত দিলে - যথাসম্ভব উত্তর দেওয়ার চেষ্টা করব ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *