আন্তর্জাতিক

ই-পাসপোর্ট ডেলিভারী কিভাবে চেক করবেন সহজ পদ্ধতি জানুন (E-Passport Delivery Check)

ই-পাসপোর্ট-ডেলিভারী-আপনি কি অনলাইনে ই- পাসপোর্ট  এর আবেদন করেছেন, বুঝতে পারতেছেন না আপনার আবেদনটি কোথায় কিভাবে আছে। আজকে আমার এই আর্টিকেলটিতে আপনাদেরকে জানাবো ই -পাসপোর্ট ডেলিভারি কিভাবে চেক করবেন, সেই সম্পর্কে আপনাদেরকে অবগত করব। অনলাইনে আবেদন করার পর অনেকেই চিন্তিত থাকে ডেলিভারি সংক্রান্ত ই পাসপোর্টটি। কিন্তু আমরা অনেকেই অবগত নই কিভাবে ই পাসপোর্ট ডেলিভারি চেক করা যায়। তাহলে চলুন দেখে নেয়া যাক ই – পাসপোর্টটি ডেলিভারি চেক পদ্ধতি সমূহ। 

ই -পাসপোর্ট ডেলিভারি 

ই-পাসপোর্ট-ডেলিভারী-একজন আবেদনকারী যখন অনলাইনেই পাসপোর্ট এর জন্য আবেদন করে। মূলত পাসপোর্ট অফিস থেকেই পাসপোর্ট সংগ্রহ করাকেই ই পাসপোর্ট ডেলিভারি বলা হয়ে থাকে।

https://daliatista.com

আমি যখন পাসপোর্টটি আবেদন করেছেন তখন হয়তোবা মনের অবচেতনে কোন একটি ভুল করেছেন মনে হচ্ছে। সেক্ষেত্রে আপনি ডেলিভারি প্রদানের আগেই আপনার পাসপোর্টটি চেক করতে পারবেন।

 দেখা যায় পাসপোর্টটি যদি ভুল প্রিন্ট হয়ে আপনার কাছে আসে তখন আপনার সময় শ্রম টাকা-পয়সা সবকিছু কিন্তু অবচয় হবে এবং বাড়তি ঝামেলায় পড়ে যাবেন। সেক্ষেত্রে আপনি যদি পাসপোর্ট ডেলিভারি চেকের মাধ্যমে সকল তথ্য আপডেট আছে কিনা? আপনি সহজেই যাচাই করতে পারবেন।

পাসপোর্ট ডেলিভারি চেক করতে  ক্রাইটেরিয়া পূরণ করবেন

  • আপনি এই সমস্ত ক্রাইটেরিয়া পূরণ করা সাপেক্ষে আপনার কাঙ্খিত ই পাসপোর্টটি পেতে সক্ষম হবেন আর যদি ভুল হয়  সেক্ষেত্রে আপনি সংশোধনের জন্য  অনলাইনে করতে পারবেন।

ই -পাসওয়ার্ড ডেলিভারি কিভাবে চেক করবেন ?

ই পাসপোর্ট এটি বর্তমান সময়ের জন্য নতুন ভার্সনের পাসপোর্ট। এই পাসপোর্টটি তৈরি হয় অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে। এ পাসপোর্টটির  বৈশিষ্ট্য হচ্ছে পরবর্তী সময়ের জন্য আপনার অভ্যন্তরীণ সকল তথ্য অনলাইনের সংরক্ষিত থাকবে। ডেলিভারি চেক দেওয়ার জন্য আপনাকে অবশ্যই ইন্টারনেট সংযুক্ত ডিভাইস দ্বারা  ই – পাসপোর্ট চেক করতে পারবেন।

ই-পাসপোর্ট-ডেলিভারী-আপনি পৃথিবীর যেকোনো প্রান্তে থাকুন না কেন যে কোন জায়গা থেকেই অনলাইনের মাধ্যমে সহজেই কোন অনুমোদিত প্রতিষ্ঠান যে কোন মুহূর্তে আপনি ব্যবহার করতে পারবেন।

 ই -পাসপোর্টটি কিভাবে ডেলিভারি চেক করবেন ?

এই পাসপোর্টটি ডেলিভারি চেক করার জন্য আপনাকে কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে তাহলে আপনি সহজেই আপনার পাসওয়ার্ডটি ডেলিভারি চেক করতে সক্ষম হবেন।

ধাপ-১

 ই – পাসপোর্টটি ডেলিভারি চেক করার জন্য সর্বপ্রথম আপনাকে যে কোন একটি ব্রাউজার ওপেন করে ওয়েব সাইটে প্রবেশ করতে হবে ওয়েবসাইটটির ঠিকানা নিম্নরুপ https://www.epassport.gov.bd/ আপনি এখানে ক্লিক করে সরাসরি ওয়েব সাইটে প্রবেশ করতে পারবেন। 

ধাপ-২

ই-পাসপোর্ট-ডেলিভারী

উপরের প্রথম ধাপটি সঠিকভাবে পূরণ করার পরে আপনি ২য় ধাপে চলে আসবেন। এইভাবে প্রবেশ করার পর চেক status নামে একটি অপশন পাবেন, সে অপশনে ক্লিক করতে হবে। ক্লিক করার পর আপনাকে তৃতীয় ধাপের পেজটিতে নিয়ে যাবে।

ধাপ -৩ 

ই-পাসপোর্ট-ডেলিভারী-উপরিক্ত ধাপগুলো সঠিকভাবে সম্পন্ন হলে আপনার সামনে তৃতীয় ধাপের একটি পেজ ওপেন হবে ।এখানে আপনার প্রয়োজনীয় সফল তথ্য প্রদানের মাধ্যমে অত্যন্ত সাবধানতা সাথে  পূরণ করতে হবে। এখানে আপনাকে অনলাইন রেজিস্ট্রেশনের যে আইডিটা আছে সে আইডিটি ইনপুট দিতে হবে। দেওয়ার পরে একটি বক্স দেখতে পারবেন। এই বক্সের ভিতরে আপনার আইডিটি সংগ্রহ করা আছে সেখানে আপনি আইডিটা দেখতে পারবেন।

ই-পাসপোর্ট-ডেলিভারী

ধাপ-৪

এই ধাপে মূলত আপনারা অনলাইন রেজিস্ট্রেশন আইডিটি প্রদান করবেন। মনে রাখবেন আপনি অনলাইনে আবেদন করার সময় যে জন্ম তারিখটা দিয়েছিলেন, সেই জন্ম তারিখটা সঠিকভাবে প্রদান করতে হবে। জন্ম তারিখের আইডি প্রদানের ক্ষেত্রে আগে দিন তারপরে মাস ও বছর দিতে হবে।

আপনি অনলাইন করার সময় যে সমস্ত তথ্য দিয়ে এ পাসপোর্টটি অনলাইনে পূরণ করেছেন সে ক্ষেত্রে আপনার সঠিক তথ্য প্রদান করে কেবলমাত্র আপনি আপনার কাঙ্খিত ই-পাসপোর্টটি পেয়ে যাবেন।

ধাপ-৫

অথবা উপরোক্ত তথ্যটি প্রদানের ফলে  আপনার সামনে সর্বশেষ কাজ হল একটি বক্স দেখতে পারবেন সে বক্স ক্যাপটাচ নামক বক্সটি এই ক্যাপটাচ বক্সে এখানে দেওয়া আছে আইএম হিউম্যান উপরে টিক মার্ক দিয়ে ক্লিক করবেন।দেওয়ার পরে অল্প কিছুক্ষণ অপেক্ষা করার পর আপনি সফলভাবে ফর্মটি পূরণ করেছেন। https://www.google.com

ই-পাসপোর্ট-ডেলিভারী

ধাপ- ৬

ই -পাসপোর্ট ডেলিভারি সেটের জন্য সর্বশেষ স্পেস আপনার সামনে ওপেন হবে। সকল তথ্য যদি সঠিকভাবে প্রদান করার পর প্রয়োজনে আপনি আরেকবার চেক করে নেবেন। 

ই-পাসপোর্ট সর্বশেষ অবস্থা সম্পর্কে আপনার  পাসপোর্টটি স্বয়ংক্রিয়ভাবে একটি অত্যাধুনিক মেশিনে তৈরী করা হয়। আপনার এই পাসপোর্ট আপনার সকল তথ্য সেখানে ডাটাবেজ হিসেবে তৈরি থাকে। সেক্ষেত্রে আপনাকে অবশ্যই আপনার সকল তথ্য যত্ন সহকারে অবশ্যই ইনপুট দিয়ে কাজ করবেন। না হলে অযথা সময় এবং টাকা নষ্ট হয়ে যাবে।

ক্লিক করার পর আপনার ই- পাসপোর্ট ডেলিভারি চেক সম্পর্কিত যাবতীয় তথ্য আপনার সামনে ওপেন হবে। যদি Your Passport Ready For Issuance  এই লেখাটি আপনার সামনে দেখতে পান তাহলে ধরে নিবেন আপনার ই -পাসপোর্টটি তৈরি হয়েছে অল্প কিছুদিনের মধ্যেই আপনার কাছে ডেলিভারি প্রদান করা হবে। 

ই -পাসপোর্টটি কখন ডেলিভারি দেওয়া হয়

কি পাসপোর্টটি আবেদন সুসম্পন্ন হওয়ার পরে সেটি প্রিন্ট হয়ে আঞ্চলিক পাসপোর্ট অফিসে আসতে প্রায়  কেনে ২৪ ঘন্টা সময় লাগে। আবার মাঝে মধ্যে অনেক সময় ৪ থেকে ৫ দিন এর বেশি সময় লাগতে পারে।

তা ছাড়াও এ পাসপোর্ট এর ডেলিভারির সময় মূলত নির্ভর করে পাসপোর্ট এর ধরনের উপরে যার যে ধরনের পাসপোর্ট তার সে সময় লাগতে পারে।পাতার হবার কারন নাই যেহেতু আপনার অনলাইনে সকল কার্যাবলী সম্পন্ন হয়েছে। আপনি যথা সময়ে আপনার ই-পাসপোর্টটি পেয়ে যাবেন।

যখন আঞ্চলিক অফিসে আপনার ই পাসপোর্টটি আসবে। ইস্যু হওয়ার পরে পাসপোর্ট অফিস থেকে আপনার মোবাইল নাম্বারে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হয় কখন তিনি পাসপোর্ট আনতে যাবেন।

সমাপনীঃ উপরিক্ত ই পাসপোর্ট ডেলিভারি চেক করার যে সমস্ত ধাপ আপনাদের সামনে উপস্থাপন করা হলো, আশা করি নিয়ম গুলো অনুসরণ করে আপনি সহজেই পাসপোর্ট ডেলিভারি চেক দেখতে পারবেন। আপনার যদি আমার এই আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার প্রিয় বন্ধুর কাছে শেয়ার করবেন। আপনি যদি আরো নিত্য নতুন তথ্য সম্পর্কে জানতে আগ্রহী হন তাহলে আমার এই http://Shofiqul Islam Lemon ফেসবুক পেজে ফলো দিয়ে পাশে থাকবেন। আজকের মত এখানেই শেষ করছি সবাই সুস্থ থাকবেন এবং স্বাভাবিক থাকবেন সবাইকে ধন্যবাদ। আল্লাহ হাফেজ।

 

admin

মোঃ শফিকুল ইসলাম লেবু (Lecturer) ডালিয়া, ডিমলা, নীলফামারী। আমি বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়ে কন্টেইন ও ব্লগিং পোষ্ট করে থাকি, এ ব্যাপারে পাঠকগন মতামত দিলে - যথাসম্ভব উত্তর দেওয়ার চেষ্টা করব ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *