চাকুরী বাজার

উপায় মোবাইল ব্যাংকিং সকল তথ্য সমুহ (Upay – Mobile Banking

উপায়-মোবাইল-ব্যাংকিং-বাংলাদেশে অন্যান্য মোবাইল ব্যাংকিং এর মতই উপায় মোবাইল ব্যাংকিং এর ব্যাপক প্রসারতা ও প্রচারণা আমাদের মাঝে বিরাজমান। বাংলাদেশে নগদ বিকাশ রকেটের মত সকল লেনদেন করে থাকে। উপায় এর পূর্ব নাম ছিল ইউ ক্যাশ যা পরবর্তীতে উপায়ে সবার মাঝে  আলোড়ন সৃষ্টি করে বর্তমানে দেশের সকল অবস্থানে উপায় মোবাইল ব্যাংকিং স্থান দখল করে নিয়েছে।বর্তমান তথ্যপ্রযুক্তি যুগে আমরা যে কোন জায়গায় যে কোন সময়ে আমাদের যে আর্থিক লেনদেন করা লাগে তা আমরা অনায়াসে মোবাইল ব্যাংকিং উপায়ের মাধ্যমে করে থাকি। তাহলে চলুন দেখে নেয়া যাক মোবাইল ব্যাংকিং উপায়ে সকল তথ্যসমূহ।

উপায় কি ?

উপায় হচ্ছে মোবাইল ব্যাংকিং এর একটি অঙ্গ প্রতিষ্ঠান যা একজন গ্রাহক মোবাইল ব্যাংকিং অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে প্রতিদিনের  আর্থিক কর্মকান্ড পরিচালনা করার নামই হচ্ছে উপায় মোবাইল ব্যাংকিং।

মোবাইল ব্যাংকিং উপায় এর সেবা সমূহ

১।  ক্যাশ ইন

 উপায় মোবাইল ব্যাংকিংয়ের ক্যাশ ইন আপনি যেকোনো সময় যে কোন অবস্থাতেই আপনার মোবাইল  উপায়ে একাউন্টে  টাকা জমা করতে পারবেন।

২। আপনার মোবাইল  উপায় একাউন্টে  ক্যাশ ইনকৃত টাকা উপায় এজেন্ট এর কাছ থেকে ক্যাশ আউট করতে পারবেন।

৩।   সেন্ড মানি

মোবাইল ব্যাংকিং উপায় অ্যাকাউন্ট থেকে  যেকোনো জায়গায় যে কোন প্রান্তে বসে আপনি সহজে সেন্ড মানি করতে পারবেন। এমনকি বুথ অথবা এজেন্টের কাছ থেকেও এ সেবা পেতে পারেন।

৪। মোবাইল ব্যাংকিং উপায়ের অন্যান্য সেবা। 

https://daliatista.com

উপায়-মোবাইল-ব্যাংকিং-আপনি ইচ্ছা করলে যে কোন ধরনের কেনাকাটার ক্ষেত্রে চাকরি পরীক্ষার আবেদনের ক্ষেত্রে এবং অন্যান্য বিল প্রদানের ক্ষেত্রে পেমেন্ট করতে পারবেন।

৫।  মোবাইল ব্যাংকিং উপায় এর বিল প্রদান

 এক্ষেত্রে আপনি  বিদ্যুৎ বিল, গ্যাস বিল ইন্টারনেট বিল সহজে উপায় এর মাধ্যমে সেবা গুলো পেতে পারবেন।

 ৬। ট্রাফিক আইন ও ফাইন প্রদান

উপায়-মোবাইল-ব্যাংকিং-আপনি যদি কোন মটর যান ট্রাফিক আইন অমান্য করেন তাহলে ট্রাফিক পুলিশ ফাইন নির্ধারণ করে থাকে। সেই ট্রাফিক এন্ড ফাইন আপনাকে সরাসরি  মোবাইল ব্যাংকিং উপায় এর মাধ্যমে প্রদান করতে বলবে।

৭।  মোবাইল রিচার্জ

উপায়-মোবাইল-ব্যাংকিং-অন্যান্য অপারেটর মতো  উপায় মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আপনি অনায়েসে যে কোন স্থান থেকে যে কোন অপারেটরে রিচার্জ করতে পারবেন।

৮। ইন্ডিয়ান ভিসার জন্য  উপায় মোবাইল ব্যাংকিং  এর মাধ্যমে ফ্রি প্রদান

৯। যে কোন ডোনেশন

আপনি ইচ্ছা করলেই মোবাইল ব্যাংকিং উপায় এর মাধ্যমে যেকোনো ধরনের ডোনেশন প্রদান করতে পারবেন।

১০। জমির ই-পর্চা

উপায়-মোবাইল-ব্যাংকিং

আপনি যদি কখনো জমি ক্রয় করতে চান সেক্ষেত্রে সরকারিভাবে নিবন্ধন করার ক্ষেত্রে ই -পর্চা  মোবাইল ব্যাংকিং উপায় এর মাধ্যমে প্রদান করতে পারবেন।

মোবাইল ব্যাংকিং  উপায় এর একাউন্ট খুলবেন কিভাবে ?

উপায় মোবাইল ব্যাংকিং একাউন্ট খোলার তথ্য সহজ তাই আপনি সহজেই নিজে নিজেই যে কোন জায়গায় উপায় account খুলতে পারবেন। এক্ষেত্রে আপনাকে গুগল প্লে স্টোরে গিয়ে  উপায় মোবাইল ব্যাংকিং অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে নিতে হবে। 

উপায় এপ্লিকেশনটি ডাউনলোড হওয়ার পর আপনার সামনে প্রদর্শিত হবে। তারপর আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে।

 রেজিস্ট্রেশন করার ক্ষেত্রে  প্রথমে আপনাকে আপনার মোবাইল নম্বরটি প্রদান করতে হবে, এবং আপনার মোবাইল নাম্বারটি কোন অপারেটরের অধীনে রয়েছে তা নির্ধারণ করতে হবে করার পর সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

 সাবমিট করার পর আপনার ফোন নাম্বারে গুগল থেকে একটি ওটিপি কোড আসবে যা স্বয়ংক্রিয়ভাবে বসে যাবে।

তারপরে যে কাজটি আপনাকে করতে হবে  আপনার জাতীয় পরিচয় পত্রের উভয়ের পাশে ছবি তুলে সাবমিট বাটনে ক্লিক করতে হবে।  সঠিকভাবে প্রদান করার ফলে  আপনার নিজের একটি ছবি তুলে জমা দিতে হবে। 

উপরের তথ্যগুলো সঠিকভাবে পূর্ণ হওয়ার পর আপনার মোবাইল স্ক্রিনে ভেসে উঠবে আপনি পুনরায় এ তথ্যগুলো যাচাই-বাছাই করতে পারবেন।

 অতঃপর আপনার সর্বশেষ  ৪ ডিজিটের একটি গোপন পিন প্রদান করে সাবমিট করবেন।  সব ঠিকঠাক হয়ে গেলে  আপনার মোবাইল ব্যাংকিং উপায় এর একাউন্ট রেজিস্ট্রেশন সম্পন্ন হয়ে যাবে।

 মোবাইল ব্যাংকিং উপায়  একাউন্ট  কিভাবে খুলবেন।

আপনি যদি নিজে একাউন্ট খুলতে ঝামলাম মনে করেন তাহলে উপায় এজেন্ট যারা আছে তাদের কাছে যে আপনি সহজেই অ্যাকাউন্ট খুলতে পারবেন। https://www.google.com

উপায়-মোবাইল-ব্যাংকিং-এক্ষেত্রে আপনাকে কিছু কাজ করতে হবে সেটি হল আপনার ফোনে একটি গুগল থেকে ওটিপি কোড যাবে, তারপর আপনার জাতীয় পরিচয় পত্র এন আই ডি উভয় দিকের ছবি  এবং আপনার নিজের ছবি তুলে রেজিস্ট্রেশন সম্পন্ন করে দেবেন।

আপনার  মোবাইল ব্যাংকিং উপায়  এর অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন হয়ে গেলে আপনাকে ৪ সংখ্যার একটি গোপন পিন নাম্বার দিতে হবে। যা পরবর্তীতে আপনার সকল লেনদেন এই চায়ের সংখ্যার গোপন পিনটি দিয়েই আর্থিক আদান প্রদান করতে পারবেন।

কিভাবে   উপায় এপ্লিকেশনের  মাধ্যমে পেমেন্ট  করবেন ?

 এরপর আপনাকে প্রেমের অপশনে ক্লিক করতে হবে  প্রেমেন্ট অপশনে ক্লিক করার পর  আপনি কি ধরনের পেমেন্ট করতে চান সেটিকে সিলেক্ট করতে হবে।

সে ক্ষেত্রে আপনি যে  মার্চেন্ট  নাম্বার  টাইপ করে কিউআর কোড স্ক্যান করে নিতে হবে।

 এরপর আপনি নির্দিষ্ট পরিমাণে এমন লিখতে হবে, লেখার পরে আপনার  ৪ টি গোপন নাম্বার প্রধান সাপেক্ষে টাকা পাঠাতে পারবেন।

মোবাইল ব্যাংকিং উপায় এর অ্যাপস দিয়ে সেন্ড মানি  কিভাবে করবেন ?

উপায়-মোবাইল-ব্যাংকিং-আপনি চাইলেই  যে কোন জায়গা থেকেই অন্য ব্যক্তির কাছে সহজে সেন্ড মানি করতে পারবেন। এক্ষেত্রে যে কাজটি আপনাকে করতে হবে, প্রথমে আপনাকে উপায় অ্যাপস ওপেন করতে হবে ওপেন করার পরে আপনার পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করবেন। আপনার একাউন্টে গিয়ে সেন্ড মানি অপশনে যাবেন সেখান থেকে কত টাকা সেন্ড মানি করতে চান সেই নাম্বার টাইপ করতে হবে। অতঃপর আপনার পাসওয়ার্ড দিয়ে সেন্ড মানি  সম্পূর্ণ করতে পারবেন। সেন্ড মানি সম্পূর্ণ হওয়ার পর আপনার কাছে একটি এসএমএস আসবে কত টাকা সেন্ড হয়েছে। 

মোবাইল ব্যাংকিং উপায় লেনদেনের লিমিট সংখ্যা

উপায়  মোবাইল ব্যাংকিং অত্যন্ত সহজ লেনদেন আপনি এই অ্যাপসের মাধ্যমে এজেন্ট থেকে সর্বনিম্ন ৫০ টাকা এবং সর্বোচ্চ ২৫ হাজার টাকা পর্যন্ত তুলতে পারবেন। আপনি যদি বড় এমাউন্ট অর্থাৎ ২ লক্ষ টাকা পর্যন্ত তুলতে চান তাহলে ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে তুলতে পারবেন।

মোবাইল ব্যাংকিং উপায় এর সুবিধা

  • আপনি সর্বনিম্ন কম চার্জে  ক্যাশ আউট করতে পারেন 
  • খুব সহজে অল্প সময়ের মধ্যে লেনদেন করতে পারবেন 
  • উপায় এর মাধ্যমে সকল বিল প্রদান করা সম্ভব 
  • আপনি যদি যাকাত দিতে চান তাহলে যাকাত ক্যালকুলেটর করতে পারবেন

হেল্প ডেক্স

  • মোবাইল  হেল্পলাইন  নাম্বার  16268
  •  ইমেইল: info@upaybd.com
  •  ফেসবুক: m.m/upaybangladesh
  •  ভিজিট সাইট: www.upay.com/Latest-offer
  • উপায় মোবাইল ব্যাংকিং কোড: *268#

 সমাপনীঃ  উপরিক্ত  মোবাইল ব্যাংকিং উপায় এর সকল যাবতীয় তথ্য আমার এই কনটেন্টটিতে একাউন্ট খোলা ও লেনদেন সুবিধা সমূহ উপস্থাপন করা হলো। আশা করি আপনাদের উপকারে আসবে। আপনার যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার প্রিয় বন্ধুর কাছে শেয়ার করবেন। আরো নতুন কোন তথ্য পেতে চাইলে আমার ফেসবুক পেজ ফলো দিয়ে পাশে থাকবেন। আজকের মত এখানেই শেষ করছি সবাই নিরাপদে স্বাচ্ছন্দে লেনদেন করুন আপনার সময় ও অর্থ অপচয় রোধ হোক এই কামনা করে আজকের মতই শেষ করছি আল্লাহ হাফেজ

 

 

admin

মোঃ শফিকুল ইসলাম লেবু (Lecturer) ডালিয়া, ডিমলা, নীলফামারী। আমি বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়ে কন্টেইন ও ব্লগিং পোষ্ট করে থাকি, এ ব্যাপারে পাঠকগন মতামত দিলে - যথাসম্ভব উত্তর দেওয়ার চেষ্টা করব ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *