শিক্ষা

এইচ এস সি রেজাল্ট ২০২৪ – প্রকাশিত ফলাফল 2024 মার্কসীটসহ দেখুন

এইচ-এস-সি-রেজাল্ট-২০২৩- বাংলাদেশে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এসএসসি) সমমানের পরীক্ষা গত ১৭ আগস্ট ২০২৩ খ্রিঃ অনুষ্ঠিত হয়ে ২৬  সেপ্টেম্বর শেষ হয়েছে। এই ফলাফল তিন মাসের মধ্যেই প্রকাশিত করার কথা সরকার ঘোষণা দিয়েছিল। এইচএসসি পরীক্ষার ফলাফল আগামী ২৬ শে নভেম্বর প্রকাশ করা হবে। বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয় ওয়ান্ত শিক্ষা বোর্ড সমন্বয় একটি কমিটির সূত্র নিশ্চিত করে বলেছেন প্রতি মাসের ২৬শে নভেম্বর প্রকাশ করা হবে এসএসসি/ সমমানের ফলাফল 2023। 

এইচ-এস-সি-রেজাল্ট-২০২৩- মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিনি ২৬ শে নভেম্বর ফল প্রকাশের সম্মতি জ্ঞাপন করেছেন। 26 শে নভেম্বর সকাল বেলা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফল হস্তান্তর করা হবে। https://daliatista.com

অতঃপর ওনার হাত ধরে দেশের সকল আন্তঃশিক্ষা ভোট একযোগে সহ ওয়েবসাইটে ফলাফল প্রকাশ করবে।  এছাড়াও মোবাইল ফোন এসএমএস এর মাধ্যমেও পরীক্ষার ফলাফল জানা যাবে।

এ বছর সকল শিক্ষা বোর্ডের পরীক্ষার্থীর সংখ্যা

দেশের এইচএসসি সমমান  আন্ত শিক্ষা বোর্ডের অধীনে, দেশের ১১টি শিক্ষা বোর্ডের  পরীক্ষার্থী সংখ্যা ১৩ লাখ ৫৯ হাজার ৩০০ ৪২ জন শিক্ষার্থী এইচএসসি সমাপনী পরীক্ষায় অংশ নিয়েছিলেন। এবারে এসএসসি পরীক্ষার্থীদের দাবি ছিল আইসিটি পরীক্ষা ১০০ নাম্বারের পরিবর্তে ৭৫ নাম্বার করা হয়েছে।

এইচএসসি /সমমান পরীক্ষার রেজাল্ট ২০২৩ মার্কসীটসহ কিভাবে দেখবেন ?

আপনি ইচ্ছা করলেই অনলাইনে মোবাইল অথবা কম্পিউটারে এইচএসসি পরীক্ষার ফলাফল মার্কিনসহ ডাউনলোড করে নিতে পারবেন এবং সহজেই প্রিন্ট করে সংগ্রহ করে রাখতে পারবেন।

এইচ-এস-সি-রেজাল্ট-২০২৩-এজন্য আপনাকে বাংলাদেশ শিক্ষা বোর্ডের অধীনে নিজস্ব অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে আপনাকে এইচএসসি ফলাফল ২০২৩ দেখতে পারবেন সেখান থেকেই রেজাল্ট মার্কশিট সহ দেখতে পারবেন।

দেশের শিক্ষা বোর্ডের অধীনে দুইটি ওয়েবসাইট রয়েছে যা প্রতি বছরেই এই ওয়েবসাইট ডিউটিতেই ফলাফল প্রকাশ করা হয়। ওয়েব সাইটে ফলাফল প্রকাশের লিং দুটি নিম্নে দেওয়া হল

১।  www.educationboardresults.gov.bd

২।    https://eboardresults.com

কিভাবে লিংক দুটি ব্যবহার করে এইচএসসি রেজাল্ট দেখবেন

 ফলাফল দেখার জন্য শিক্ষা বোর্ডের ওয়েবসাইট যে কোন ব্রাউজার প্রবেশ করে ভিজিট করতে হবে  www.educationboardresults.gov.bd লিংকে প্রবেশ করে আপনার যাবতীয় রোল ও রেজিঃদিতে হবে।

এইচ-এস-সি-রেজাল্ট-২০২৩

  • তারপর নিজের শিক্ষাবোর্ড সিলেক্ট করতে হবে।
  • পরীক্ষার রোল নম্বর দিতে হবে।
  • পরীক্ষার রেজিষ্ট্রেশন দিতে হবে।
  • যোগ ফল দিতে হবে।
  • তার সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

অতপর আপনার রেজাল্ট পেয়ে যাবেন। প্রয়োজনে প্রিন্ট করে নিন।

নিচের লিংক ব্যবহার করে এইচএসসি সমমান ২০২৩ পরীক্ষার ফলাফল মার্কসীটসহ দেখতে পারবেন।

 https://eboardresults.com

এইচ-এস-সি-রেজাল্ট-২০২৩

  • পরীক্ষার ধরন HSC /Alim/ Equivalent সিলেক্ট করতে হবে।
  • তারপর নিজের শিক্ষাবোর্ড সিলেক্ট করতে হবে।
  • রেজাল্ট টাইপ করতে হবে (individual result)
  • পরীক্ষার রোল নম্বর দিতে হবে।
  • পরীক্ষার রেজিষ্ট্রেশন নম্বর দিতে হবে।
  • সিকিউরিটি কোড দিতে হবে
  • তার গেট রেজাল্ট বাটনে ক্লিক করতে হবে।

অতঃপর এই সমস্ত ক্রাইটেরিয়া ফিলাপ করার পরে আপনি সহজেই এইচএসসি রেজাল্টের মার্কশিট সহ ফলাফল দেখতে পারবেন। আপনি রেজাল্ট দেখার পরেই সহজেই প্রিন্ট করে সংরক্ষণ করতে পারবেন। https://www.google.com

শেষ কথাঃ উচ্চ মাধ্যমিক সমমান এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২৩  মার্কশিট সহ অনলাইনে বাংলাদেশ উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের নিজস্ব ওয়েবসাইটে যে দুটি লিংক দেওয়া হয়েছে। এই দুটি লিংক যে কোন ব্রাউজারে মোবাইল অথবা কম্পিউটার এর মাধ্যমে আপনার কাঙ্খিত রেজাল্টটি পেতে সক্ষম হবেন। আজকের মতো এখানেই আমার এই আর্টিকেলটি শেষ করছি আল্লাহ যেন সবার মনের ইচ্ছা ও ভালো রেজাল্ট করতে পারেন। এই প্রত্যাশায় আল্লাহ আপনাদের প্রতি সহায় হোন। খোদা হাফেজ। 

admin

মোঃ শফিকুল ইসলাম লেবু (Lecturer) ডালিয়া, ডিমলা, নীলফামারী। আমি বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়ে কন্টেইন ও ব্লগিং পোষ্ট করে থাকি, এ ব্যাপারে পাঠকগন মতামত দিলে - যথাসম্ভব উত্তর দেওয়ার চেষ্টা করব ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *