চাকুরী বাজার

কম টাকায় গ্রামে লাভ -জনক ব্যবসা করে স্বাবলম্বী হওয়ার ১০ টি উপায়

কম টাকায় গ্রামে লাভজনক ব্যবসা কথায় আছে বসে খেলে রাজার রাজ্য শেষ হয়ে যায়। তাই আপনী যদি বেকার অবসর জীবন যাপন করতেছেন,কম টাকায় কি করবো চিন্তা অনেকেই করে থাকে।  এর জন্য আপনার ধৈয্য,দক্ষতা,ও সৃজনশীলতা আর কঠোর অধ্যাবসায় থাকতে হবে। কম টাকায় গ্রামে লাভ-জনক ব্যবসা -করতে পারেন। এসকল ব্যবসায় বিনিয়োগ কম লাগে কিন্তু শ্রম ও দক্ষতাকে বেশি প্রাধ্যনতা দিতে হয়। চলুন দেখে নেয়া যাক, কম টাকায় গ্রামে লাভ-জনক ব্যবসা।

১। গ্রামে বিকাশ ও ফ্লেক্সিলোড এর ব্যবসা শুরু করতে পারেন ?

আপনি যদি গ্রামে বসবাস করে থাকেন তাহলে আপনি গ্রামের ফ্লেক্সিলোড ও বিকাশের দোকান দিতে পারেন।  সে ক্ষেত্রে আপনাকে মনে রাখতে হবে যদি গ্রামে ফ্লেক্সিলোড অথবা বিকাশের দোকান আরো কয়েকটা থাকে তাহলে অন্য ব্যবসা চিন্তা করতে হবে। http://daliatista.com

অতঃপর আপনি ফ্লেক্সিলোডের পাশাপাশি মোবাইলের বিভিন্ন অ্যাক্সেসরিজ আছে সেগুলো দরকারি জিনিসপত্রগুলো সাথে রাখতে পারবেন দেখবেন যে আপনার অল্প টাকায় মোটামুটি ভালো একটা ইনকাম চলে আসবে। কম টাকায় গ্রামে লাভ -জনক ব্যবসা। 

২। গ্রামে মুদিখানা দোকান

 গ্রামে বসবাসকারী প্রতিটি মানুষেরই মুদিখানা দোকানের পণ্য কমবেশি সবারই দরকার পড়ে তাই এই ব্যবসাটি স্বল্প মূলধন নিয়েই শুরু করা যায় ।এ ব্যবসাটি অনেকসহজ  তবে কিছু টেকনিক অবলম্বন করলে আপনার ব্যবসাটি চমৎকারভাবে চলবে।

আপনার মূলধনকে তিন ভাগে ভাগ করে নিতে হবে একবাক দোকানের মাল তুলতে হবে একভাগ কাস্টমারকে বাকি দিতে হবে আরেকটি ভাগ মূলধন হিসেবে জমা রাখতে হবে একভাগ ব্যবসা করলে আপনি সফলভাবে গ্রামে বসেই আপনি  মুদিখানা দোকান পরিচালনা করে আপনার জীবন ও জীবিকা নির্বাহ করতে পারবেন। কম টাকায় গ্রামে লাভ- জনক ব্যবসা।

কম টাকায় গ্রামে লাভ

৩। মাছের ব্যবসা 

 মাছ আমাদের সকলেরই প্রিয় । আমরা যারা গ্রামে বাস করি ।  তাহারা প্রত্যেক খাবারের সাথে  একবেলা মাছ তরকারি থাকে।  আপনার যদি পুকুর খনন করার মত জায়গা না থাকে তাহলে আপনি বাড়ির  আঙিনায় হাউজে  পোনা মাছ চাষ করতে পারেন। আপনি বাড়িতে বসে এই লাভজনক ব্যবসাটি করতে পারেন । তাই এই ব্যবসায় অনেক বড় ধরনের পুঁজিদ প্রয়োজন হয় না আপনার সদিচ্ছার উপরেই এ ব্যবসাটি স্বাচ্ছন্দে করতে পারেন।

৪। গ্রামে পোলট্রি খামারের ব্যবসা করা যায় 

আপনি ইচ্ছা করলে গ্রামে পল্টি খামারের ব্যবসা শুরু করতে পারেন অথবা ভাবছেন পল্টি খামারের ব্যবসা আবার কি কিন্তু না এ ব্যবসায় মজা আছে ।পোল্ট্রি খামার সঠিক পরিচর্যা এবং সঠিক ব্যবহারের ফলে আপনি এ ব্যবসায় লাভবান হতে পারবেন।

৫। মাশরুমের ব্যবসা করা যেতে পারে

আমরা অনেকেই মাশরুম সম্পর্কে  জেনে থাকি বর্তমানে মাশরুমের চাষ সবচেয়ে বেশি লাভজনক একটি ব্যবসা তবে এটি শহরের চাহিদা গ্রামে অনেক কম। মনে রাখবেন শহরে যেমন চাহিদা বেশি ঠিক তেমনি শহরে কোন ধরনের মাসুম চাষ করার জায়গা বা জমি নেই। তাই আপনি আপনার গ্রামেই আপনি এই ব্যবসাটি শুরু করতে পারেন।

এই ব্যবসায়  ক্ষতি পরিমাণ এর চেয়ে লাভের পরিমাণটাই বেশি। আর এই মাশরুমের ব্যবসা করতে পারলে আপনাকে চিন্তা করতে হবে না কারণ মাশরুমের চাহিদা গ্রামে অনেক বেশি। অথবা আপনি অল্প টাকায় এই মাশরুমের ব্যবসাটি করতে পারেন।

৬। অল্প টাকায় ওষুধের ব্যবসা করা যেতে পারে

বর্তমানে প্রতিটি  পরিবারে কেউ না কেউ অসুস্থ তাই একদিন না খেয়ে থাকলেও ওষুধ কিন্তু খেতে হয় অসুস্থ মানুষকে তাই আপনি ইচ্ছে করলে গ্রামে একটি ছোট ফার্মেসির দোকান দিতে পারেন। 

আপনি যদি গ্রামে এই ফার্মেসি ওষুধের দোকান দিতে পারেন তাহলে আপনি ভবিষ্যৎ নিয়ে আর কোন চিন্তা করা লাগবে না। তাই বলা চলে এটি একটি লাভজনক ব্যবসা। তবে মনে রাখা ভালো আপনি এই দোকান দিতে চাইলে কোন ঔষধ ফার্মেসিতে কমপক্ষে ছয় মাস আপনাকে প্রশিক্ষণ নিতে হবে সকল ধরনের ওষুধ এবং ওষুধ সম্পর্কে ধারণা নিয়ে এ ব্যবসা থেকে নামতে হবে।

কম টাকায় গ্রামে লাভ

৭। পোশাকের দোকান  দিতে পারেন

পোশাক আমাদের সবার জন্য একটি পণ্য যা ছোট থেকে বড় পর্যন্ত সকলের চাহিদা এই পোশাক পণ্যে উপরে থাকে। আর আপনি যদি এই ব্যবসাটি গ্রামে একটি ছোট্ট কাপড়ের দোকান দেন এবং সেখানে যদি আধুনিক মানের কাপড়-চোপড় সরবরাহ করতে পারেন তবে আপনি গ্রামে বসেই এই ব্যবসাটি অনায়াসে করতে পারবেন।

তাই এই ব্যবসাটিতে মোটামুটি একটি লাভজনক ব্যবসা এজন্য আপনার প্রয়োজন হবে পোশাক সরবরাহকারীর উপর যারা বিভিন্ন কমিশনে পোশাক সাপ্লাই দিয়ে থাকে। অতঃপর আপনি এই ব্যবসাটি করতে পারলে আপনি সফলভাবে পরবর্তী জীবন চালাইতে পারবেন।

৮। গ্রামে বসে কাঁচামালের ব্যবসা করতে পারেন

 আপনার ইচ্ছের উপরেই নির্ভর করবে কোন ব্যবসাটি আপনি করতে পারবেন এবং কোন ব্যবসাটি আপনার জন্য সুইটেবল মনে হবে না তাই আপনার ইচ্ছার উপরে নির্ভর করবে ব্যবসা গুলোর ক্যাটাগরি দেখে।

এই ব্যবসাটিমূলত কাঁচা তড়ি-তরকারি সবজি খুশির অথবা পাইকারি দরে বিক্রি করতে পারেন। সাধারণত কাঁচামাল গ্রামের তুলনা শহরে অনেক দাম গ্রামের অধিকাংশ মানুষই কৃষক যার সরাসরি উৎপাদনের কাজে নিয়োজিত থাকে আপনি সেখান থেকে কৃষকদের কাছ থেকে সুলভ মূল্যে কিনে বিক্রেতার কাছে আপনি বিক্রি করতে পারেন। মূলত এ ব্যবসাটি অল্প পরিশ্রমে অধিক মুনাফা লাভ করা সম্ভব।

৯। গ্রামে ফলের বাগান করা সম্ভব

আপনি ইচ্ছে করলে গ্রামে একটি লাভজনক ব্যবসা ফলের বাগান দিয়ে আপনার জীবন-নির্ভর করতে পারেন এ ব্যবসায় অনেক শিক্ষিত যুবকরা ঝুঁকি পড়েছে। অনেকের শখের বসে এই ফলের বাগান লাগানোর পরে পরবর্তীতে এটি লাভজনক হওয়ায় অনেকেই এই ব্যবসার দিকে ছুটছে ।তাই আপনি ফলের বাগান করে ব্যবসাটি করতে পারেন।

অতঃপর কোন সময়ে কিভাবে চারা রোপন কিভাবে ভাল ফল পাওয়া যায় সেই বিষয়ে আপনাকে যথেষ্ট ধারণা নিতে হবে। পেয়ারা ড্রাগন, মালটা ,কলাবাগান, কমলালেবু বাগান ,আমবাগান, আরও ইত্যাদি সহ আপনি এই ব্যবসা করতে পারেন। অতঃপর আপনি এই সমস্ত ফলের বাগান করে খুব সহজেই লাভজনক ব্যবসা করতে পারবেন।

১০। গ্রামে লাইব্রেরী ও স্টেশনারি দোকান করতে পারেন

গ্রামে স্টেশনারি ও লাইব্রেরীর দোকান এখনো অনেক খুব কম দেখা যায়। আর আপনার গ্রামে যদি সেটি না থাকে তাহলে তো হলো, কারণ এখন প্রতিটি গ্রামেই কিন্ডারগার্ডেন, প্রাইমারি স্কুল, মাদ্রাসা, অনেক গ্রামেই উচ্চ মাধ্যমিক স্কুলে রয়েছে।  গ্রামে একটি ভালো মানের স্টেশনারি ও লাইব্রেরী যদি দেওয়া যায় তাহলে সহজে আপনি সেখান থেকে লাভবান হতে পারবেন। http://www.google.com

উপসংহারঃ উপযুক্ত আলোচনা দ্বারা গ্রামে অল্প টাকায় লাভজনক ব্যবসা করার যে সমস্ত টেকনিক উপস্থাপন করা হয়েছে যা একজন বেকার মানুষের জন্য অত্যন্ত সুবিধাজনক ব্যবসা যা এখান থেকে অল্প টাকায় আপনি ব্যবসা শুরু করে আপনি আপনার পরিবার চালাইতে পারবেন আশা করি আমার এই কনটেনটিতে আপনাদের জন্য অল্প টাকায় বেশি লাভ জনক ব্যবসা সম্পর্কে আপনাদের অবগত করা হলো আশা করি আপনাদের ভালো লাগবে এবং সেই অনুযায়ী ব্যবসা শুরু করলে ইনশাল্লাহ আপনি কখনো ফেইলার হবেন না আজকের মত এখানেই শেষ করছি  সবাই ভালো থাকবেন ,এবং ভালো থাকার চেষ্টা করবেন,খোদা হাফেজ।

 

admin

মোঃ শফিকুল ইসলাম লেবু (Lecturer) ডালিয়া, ডিমলা, নীলফামারী। আমি বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়ে কন্টেইন ও ব্লগিং পোষ্ট করে থাকি, এ ব্যাপারে পাঠকগন মতামত দিলে - যথাসম্ভব উত্তর দেওয়ার চেষ্টা করব ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *