সাধারন জ্ঞান

কাঁচা মরিচ টাটকা রাখার কৌশল

এই কাঁচা মরিচকেই আমরা বিভিন্ন খাবারের সাথে খেতে পছন্দ করি। তাই অনেক সময়  বাড়িতে কাঁচা মরিচ পাওয়া যায় না কাঁচা মরিচের অনেক গুণাবলী রয়েছে যে আমরা অনেকেই জানিনা  কাঁচামরিচে যথেষ্ট পরিমাণে ভিটামিন সি সমৃদ্ধ উপাদান রয়েছে। আমাদের খাদ্য তালিকায় আমাদের শরীরকে ফিটনেস রাখতে সহায়ক ভূমিকায় পালন করে থাকে মূলত কাঁচা মরিচ পচনের কারণ হিসেবে দেখা যায় । কাঁচা মরিচ টাটকা রাখার কৌশল-আমরা যে বাজার থেকে কাঁচা মরিচ সংগ্রহ করি বা ক্রয় করি  সে ক্ষেত্রে আমরা মনের অবচেতনে  ফ্রিজে রেখে দেই যার কারণে মরিচের গায়ে যে পানি থাকে এই পানিটুকুই পচনের মূল কারণ হয়ে দাঁড়ায় ।তাই আজকে আমি কাঁচা মরিচ দীর্ঘদিন পচন ক্রিয়া থেকে রোধ করার সুনির্দিষ্ট কৌশল আপনাদের জানাবো। আজকে আমি কাঁচা মরিচ সম্পর্কে কনটেন্টি আপনাদের জন্য লেখা।  সঠিক পদ্ধতিতে  কাঁচা মরিচ  সংরক্ষণ করতে পারলে দুই মাসেও কাঁচামরিচ পচঁবে না ।  আমরা জানি বর্ষায় কাঁচা মরিচ পচে যায়, কাঁচা মরিচ টাটকা রাখার কৌশল- অবলম্বন করলে মরিচ কখনো পচবে না।  আমাদের বাঙ্গালীর মধ্যে অনেকে ঝাল,লবন,বেশি খেতে ভাল বাসে এমন লোকের সংখ্যাও অনেক বেশি। তাই মরিচের গোটা থেকে বাটা পর্যন্ত স্বাদ নিতে কাঁচা মরিচের গুরুত্ব অনেক বেশি।   https://daliatista.com/

কাঁচা মরিচ টাটকা রাখার সহজ কৌশলঃ

কাঁচা মরিচ টাটকা রাখার সহজ কৌশলঃ বাঙালীদের কাঁচা মরিচ খাদ্যে সাথে রাখাটা অনেক জরুরী মনে করেন। কারন অনেক সময় মূখের রুচি বাড়ানোর জন্য কাঁচা মরিচের বিকল্প নেই। তাই কাঁচা মরিচ সব রান্নাতে থাকতে হবে,কিন্তু মুশকিল হচ্ছে দীর্ঘদিন সতেজ রাখা কষ্টকর হয়ে দাড়ায়।

এমনকি ফ্রিজে রাখলেও পচেঁ যায়, আবার বাহিরে রাখলেও নষ্ট হয়ে যায়। তাই দীর্ঘদিন কাঁচা মরিচ সতেজ রাখার জন্য নিম্নে কয়েকটি কৌশল অবলম্বন করতে পারলে আর কাচাঁ মরিচ পঁচবে না। 

১। কাঁচা মরিচ সংরক্ষন করবেন ?

কাঁচা মরিচ টাটকা রাখার কৌশল

কাঁচা মরিচ টাটকা রাখার কৌশল হিসাবে, আপনী যখন বাজার থেকে কাঁচা মরিচ কিনে নিয়ে আসবেন,তখন প্লাষ্টিক জাতীয় কন্টিনারে  রাখতে চাইবেন তখন প্রথমে আপনাকে যে কাজটি করতে হবে সেটি হলো টিস্যু পেপার বিছিয়ে নিবেন,

এবং মরিচগুলো ঢেলে দিবেন অতপর তার উপরওে টিস্যু পেপার দিয়ে রাখবেন । তাহলে মরিচের সাথে যে পানি থাকবে তা সহজে চুষে নিবে। এভাবে মরিচ রাখলে আর কখনো পচবে না।

২।  কি ভাবে ফ্রিজে রাখবেন ?

কাঁচা মরিচ টাটকা রাখার কৌশল- মরিচ বাজার থেকে আনার পর ঠান্ডা পানি দিয়ে ভালো ভাবে পরিষ্কার করে নিবেন। তারপর টিস্যু পেপার দিয়ে মুচে ফ্যানের বাতাসে শুকিয়ে নিবেন। তারপর মরিচের বোটা ছিড়ে প্লাষ্টিকের কৌটায় ভাল করে টাইট দিয়ে ফ্রিজে রাখবেন। আর যদি বাড়িতে ফ্রিজ না থাকে তাহলে তোয়ালার মধ্যে ভাল করে পেচিয়ে রাখবেন। এভাবে টেকনিক করলে আপনার মরিচ দীর্ঘদিন থাকবে।

৩। বেশি দিন সংগ্রহ করতে চান ?

কাঁচা মরিচ টাটকা রাখার কৌশল – কাচা মরিচ বেশিদিন ধরে সংরক্ষন করতে চাইলে ,আপনী প্রথমে কাঁচা মরিচ বেটে নিতে হবে,তারপর বাটা কাঁচা মরিচ এর সাথে বরফের ট্রেতে রাখতে হবে। এই পদ্ধতিতে রাখতে পারলে ২ থকে ৩ মাস পর্যন্ত রাখতে পারবেন। আপনার মত করে রান্নার সময় একটু একটু করে ব্যবহার করতে পারবেনhttps://www.google.com/ 

মোদ্দাকথাঃ উপরিক্ত আলোচনা হতে কাঁচা মরিচ টাটকা রাখার সহজ কৌশল গুলো আলোচনা করা হলো যা একজন গৃহিনী থেকে শুরু করে সকল রাধুনীদের উপকারে আসবে এটাই আশা করি। আর কাঁচামরিচ সংরক্ষণের বিভিন্ন উপায়ে আলোচনা করা হয়েছে যা যথাযথভাবে টেকনিকগুলো করলে সহজেই কাঁচামরিচ পচে যাবে না। ধন্যবাদ আবারো নতুন কোন কনটেন্ট নিয়ে আপনাদের  সামনে উপস্থাপন করার চেষ্টা করব ।

admin

মোঃ শফিকুল ইসলাম লেবু (Lecturer) ডালিয়া, ডিমলা, নীলফামারী। আমি বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়ে কন্টেইন ও ব্লগিং পোষ্ট করে থাকি, এ ব্যাপারে পাঠকগন মতামত দিলে - যথাসম্ভব উত্তর দেওয়ার চেষ্টা করব ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *