সংবাদ সমাচার

জন্ম-নিবন্ধন-ডাউনলোড-কপি

জন্ম নিবন্ধন  ডাউনলোড কপি-দেশের দেশের নাগরিকত্ব প্রথম ভাগ হচ্ছে জন্ম নিবন্ধন সনদ এটি মূলত জাতীয় পরিচয় পত্র পাওয়া পূর্বে  জন্মনিবন্ধন প্রযোজ্য হয় সর্বক্ষেত্রে। জন্ম নিবন্ধন  ডাউনলোড কপি – যখন একজন নাগরিক দেশের জাতীয় পরিচয় পত্রের জন্য আবেদন করেন তখন প্রথমেই নাগরিকত্বের প্রমাণস্বরূপ জন্ম নিবন্ধন প্রদর্শন করতে হয়। বর্তমান সময়ে অনেক ক্ষেত্রে জাতীয় পরিচয় পত্র থাকার পরেও জন্ম নিবন্ধন সনদের প্রয়োজন হয়। আজকের কনটেইন টি সাজানো হয়েছে জন্ম নিবন্ধন  ডাউনলোড কপি, কিভাবে পিডিএফ করবেন, এবং জন্ম নিবন্ধন সনদ কিভাবে জন্ম নিবন্ধন  ডাউনলোড কপি  যাচাই করবেন সে সকল পদ্ধতি সম্পর্কে আপনাকে মনোযোগ সহ পড়তে হবে।

 জন্ম নিবন্ধন সনদ যেভাবে ডাউনলোড করবেন ?

জন্ম নিবন্ধন ডাউনলোড কপি- জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার জন্য প্রথমে আপনাকে যে পেজটিতে যেতে হবে – তা হলো http://everify.bdris.gov.bd এই সাইডটিতে প্রবেশ করতে হবে- অতপর একটি ডায়লগ বক্স পাবেন। 

২য় ঘরে জন্ম তারিখ বসাতে হবে। আর একটি  যোগফল রাশি থাকবে আপনাকে যোগফল ইনপুট দিতে হবে। অতপর সব ঠিকঠাক থাকার পর  Search বাটনে ক্লিক করতে হবে। তারপর আপনী আপনার জন্ম নিবন্ধন কপি দেখতে পারবেন। অতপর প্রিন্ট বা ডাউনলোড করতে পারবেন।

যদি আপনী মূল জন্ম নিবন্ধন কপি ডাউনলোড করতে চান তাহলে ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভা কার্যালয় অফিসে যোগাযোগ করতে হবে। কারণ সেখানে সরকারী দায়িত্বপ্রাপ্ত কর্মচারীরা জন্ম নিবন্ধন সার্ভার থেকে ডাউনলোড করে দিতে পারে।

অতঃপর ডাউনলোড প্রিন্ট করে ইউনিয়ন পরিষদের সচিব যথাযথভাবে চেক করে জন্ম নিবন্ধন সনদে সিল এবং স্বাক্ষর দিয়ে দিবেন। আর এটি হয়ে গেলে আপনার জন্ম নিবন্ধনটি সর্ব জায়গায় গৃহীত হবে। https://www.nidbd.xyz/

জন্ম নিবন্ধন  অনলাইন ডাউনলোড কপি- বর্তমান সময়ে বাংলাদেশের সকল জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল আওতাভুক্ত করা হয়েছে। যাদের এখনো হাতের লেখা জন্ম নিবন্ধন সনদ আছে তারা ইউনিয়ন পরিষদে যেয়ে হাতের লেখা সনদটি জমা সাপেক্ষে কাজ করবেন। 

বর্তমান জন্ম নিবন্ধন কপি ডাউনলোড করার জন্য আপনাকে কয়েকটি ধাপ অনুসরন করতে হবে। যা সহজে জন্ম নিবন্ধন ডাউনলোড করতে পারবেন।  নিচে দেওয়া হল। 

জন্ম সনদ যাচাই করবেন যেভাবেঃ

আপনি জন্ম সনদ যাচাই করতে চাইলে প্রথমে আপনাকে http://everify.bdris.gov.bd প্রবেশ করতে হবে। বর্তমান তথ্যপ্রযুক্তির যুগ আপনি ঘড়ে বসে আপনার জন্ম সনদ যাচাই করতে পারেন। এজন্য আপনাকে বাহিরে কোন প্রযুক্তি নির্ভর দোকানে যেতে হবে না। উপরিক্ত ঠিকানায় প্রবেশ করার পর আপনী একটি পেজ পাবেন। পেজটি হবে এই রকম-

জন্ম নিবন্ধন  অনলাইন ডাউনলোড কপি

প্রথমে আপনাকে ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নম্বরটি ইনপুর দিবেন। তারপর ২য় ধাপে আপনার জন্ম তারিখ দিবেন । সে ক্ষেত্রে আপনাকে সঠিক ভাবে প্রদান করতে হবে- যেমন ধরেন একজন ব্যক্তির জন্ম তারখি ১০-০৫ -২০০৩ এখানে প্রথমে ২০০৩ তারপর ০৫ ও শেষে ১৫ দিন ইনপুট করবেন।

এবং মোট যোগফল বসাবেন। অতপর Search বাটনে ক্লিক করবেন এবং দেখবেন আপনার জন্ম সনদটি প্রদর্শন হয়েছে। এভাবে ঠিক থাকলে আপনী ডাউনলোড অথবা  প্রিন্ট করে নিবেন। https://daliatista.com/

এভাবে আপনী ঘরে বসে আপনার জন্ম নিবন্ধন সনদটি যে কোন সময়ে দেখতে পারবেন, এজন্য আপনাকে অন্য কোন যায়গায় ধরনা দিতে হবে না। উপরে প্রর্দশীত পদ্ধতি অনুসরণ করতে পারলে আপনী আপনার কাঙ্খিত সনদটি ডাউনলোড ও প্রিন্ট করে নিতে পারবেন।

যাদের ১৬ সংখ্যা বা হাতের লেথা ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নাম্বারটি আছে তাদের তথ্য দিলে জন্ম সনদ অনলাইনে দেখাবে না । অবশ্যই সময় থাকতে আপনার হতের লেখা জন্ম সনদটি নিকস্থ ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভা যেয়ে অনলাইন জন্ম সনদ তৈরী করে নিতে হবে। 

এভাবে  আমরা আজকে কিভাবে জন্ম সনদ অনলাইন যাচাই,অনলাইন কপি,ও সহজে ডাউনলোড করা যায় সেই সম্পর্কে সম্মক ধারনা পেলাম। আশা করি আপনারা সহজেই ঘরে জন্ম নিবন্ধন  সনদ এর কাজ করতে পারবেন।

ধন্যবাদঃ

এই কন্টেইনটি ভালভাবে পড়ে বুঝে যদি জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে পারেন তাহলে আমার লেখা স্বার্থক হবে।

admin

মোঃ শফিকুল ইসলাম লেবু (Lecturer) ডালিয়া, ডিমলা, নীলফামারী। আমি বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়ে কন্টেইন ও ব্লগিং পোষ্ট করে থাকি, এ ব্যাপারে পাঠকগন মতামত দিলে - যথাসম্ভব উত্তর দেওয়ার চেষ্টা করব ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *