সংবাদ সমাচার

পাসপোর্ট করতে কত টাকা বা ফি প্রদান করতে হয় জেনে রাখুন

পাসপোর্ট-করতে-কত-টাকা–আপনি কি পাসপোর্ট করতে চান? অথবা পাসপোর্ট করার কথা ভাবতেছেন তাদের জন্য আজকে আমার এই আর্টিকেলটি লেখা। আপনি দালাল ছাড়াই নিজে নিজেই পাসপোর্ট করতে পারবেন। এর জন্য কত টাকা লাগতে পারে ই-পাসপোর্ট এর ফ্রি কত প্রদান করতে হয় সে সম্পর্কে আপনাদেরকে অবগত করব। পাসপোর্ট সম্পর্কে আপনার সম্মুখ ধারণা থাকলে দালালের  প্রতারণা  থেকে  সহজেই  অনলাইনে অথবা  আঞ্চলিক পাসপোর্ট অফিস গিয়েই  পাসপোর্ট করতে সক্ষম হবেন  এক্ষেত্রে আপনার এক দিক থেকে অর্থ অপচয় রোধ হবে সময় কম লাগবে এবং  দালালের খবর থেকে রেহাই পাবেন ।ই -পাসপোর্ট ৫  বছর ও ১০ বছর মেয়াদী  ও পাসপোর্ট রিনিউয়াল  ফ্রি সম্পর্কে আপনাদের জানাবো ।এর জন্য কত টাকা  বা ফ্রি প্রদান করতে হয়  তাহলে চলুন দেখে নেয়া যাক।

পাসপোর্ট সম্পর্কে ধারণা

পাসপোর্ট করার জন্য  অনেকে হতাশ হয়ে পড়ে  কোথায় যাব কিভাবে পাসপোর্ট করব কার মাধ্যমে করব ইত্যাদি ইত্যাদি সম্পর্কে  চিন্তায় পড়ে যায় । আপনি পাসপোর্ট করতে চাইলে বাংলাদেশের প্রতিটি জেলায় আঞ্চলিক ই-পাসপোর্ট অফিস আছে। আপনি চাইলে সেখানে গিয়ে সহজেই দালালের প্রতারণা ছাড়াই  পাঁচ বছর অথবা ১০ বছর মেয়াদী যে কোন একটি পাসপোর্ট করতে সক্ষম হবেন। অথবা আপনার পাসওয়ার্ড যদি রিনিউয়াল করা লাগে সেক্ষেত্রেও আপনি করতে পারবেন। 

পাসপোর্ট করতে কত ফি দিতে হয় ?

পাসপোর্ট-করতে-কত-টাকা-আপনি যদি ৫ বছর মেয়াদি  ৪৮ পৃষ্ঠার ই- পাসপোর্ট  রেগুলার  ডেলিভারি করতে চান তাহলে তার জন্য ৪০২৫ ফি প্রদান করতে হবে। ও এক্সপ্রেস  ডেলিভারিতে করতে চান তাহলে ৬৩২৫ টাকা লাগতে পারে। আপনি এই সমস্ত সুবিধা গ্রহণ করে সহজে ই- পাসপোর্ট ফ্রি প্রদান করে নিতে পারবেন। https://daliatista.com

আরো পড়ুন-ই-পাসপোর্ট চেক যেভাবে করবেন ? ( E- Passport Check With Online)

আর যদি ১০ বছর মেয়াদী ই -পাসপোর্ট  ৪৮ পৃষ্ঠার  পাসপোর্টটি পেতে চান সেক্ষেত্রে রেগুলার ডেলিভারি হিসেবে ৫৭৫০ টাকা  এবং এক্সপ্রেস ডেলিভারিতে ৮০৫০ টাকা বি প্রদান করতে হবে।

৫ বছর সময় পাসপোর্ট টাকা লাগবে ?

পাসপোর্ট-করতে-কত-টাকা–৫ বছর  মেয়াদী  পাসপোর্ট  সম্পর্কে আমরা অনেকেই জ্ঞাত নই ।  আর আমাদের যদি সে সম্পর্কে ধারণা থাকে তাহলে সহজেই একজন মানুষ পাসপোর্ট করতে সক্ষম হবেন।আমরা জানি পাসপোর্ট ৪৮ পৃষ্ঠা অথবা ৬৪ পৃষ্ঠার হয়।

১। রেগুলার ডেলিভারি 

২। এক্সপ্রেস ডেলিভারি 

৩। সুপার এক্সপ্রেস ডেলিভারি

আপনি এই তিন ক্যাটাগরিতে পাসপোর্ট এর মেয়াদ আপনার পাসপোর্ট এর পেজের উপরে নির্ভর করে খরচ করতে হবে। আপনার ইচ্ছার উপরেই নির্ভর করবে আপনি কোন ধরনের পাসপোর্ট সংগ্রহ করতে চান। সেক্ষেত্রে আপনাকে পাসপোর্ট করার ক্ষেত্রে আগেই চিন্তা ভাবনা করেই পাসপোর্ট করবেন। নিম্নে ৫বছর ও ১০ বছর  ও পাসপোর্ট এর পিকচার ধারণা অনুযায়ী আপনাকে ফ্রি প্রদান করতে হবে। 

৫ বছর মেয়াদী পাসপোর্ট  ৪৮ পৃষ্ঠার ফ্রি 

আপনি যদি ৪৮ পৃষ্ঠার ই পাসপোর্ট ৫ বছর মেয়াদী রেগুলার ডেলিভারি নিতে চান সে ক্ষেত্রে আপনাকে ৪০২৫ ফি টাকা প্রদান করতে হবে।

পাসপোর্ট-করতে-কত-টাকা

পাসপোর্ট-করতে-কত-টাকা–তাছাড়া রয়েছে সুপার এক্সপ্রেস ডেলিভারি সিস্টেম। তবে এক্ষেত্রে অনলাইনের মাধ্যমে করা সম্ভব হয় না এর জন্য আঞ্চলিক পাসপোর্ট অফিসে যে পাসপোর্টটি করতে হয় এবং পুলিশ ভেরিফিকেশন এর প্রয়োজন পড়ে। পাসপোর্ট করার ক্ষেত্রে সকল ক্রাইটেরিয়া পূরণ করা সাপেক্ষে 15% ভ্যাট সহ পাসপোর্ট করতে হবে।

৫ বছর মেয়াদী পাসপোর্ট  ৬৪ পৃষ্ঠার ফ্রি 

পাসপোর্ট-করতে-কত-টাকা-৬৪ পৃষ্ঠার  ই পাসপোর্ট  যদি রেগুলার ডেলিভারি করতে চান এক্ষেত্রে আপনাকে ৬৩২৫ টাকা যা সরকার কর্তৃক নির্ধারিত ফি প্রদান করতে হবে।

পাসপোর্ট-করতে-কত-টাকা- আর যদি ৬৪ পৃষ্ঠার পাসওয়ার্ড পাঁচ বছর মেয়াদী এক্সপ্রেস ডেলিভারি নিতে চান সেক্ষেত্রে আপনাকে ৮৬২৫ টাকা ফি প্রদান করতে হবে।

তাছাড়াও আপনি যদি সুপার এক্সপ্রেস ডেলিভারি নিতে চান ? সেক্ষেত্রে আপনাকে পাসওয়ার্ড আঞ্চলিক অফিসে শরীরে যে এই পাসওয়ার্ডটি করতে হবে। কারণ এর জন্য পুলিশ ভেরিফিকেশন প্রয়োজন পড়ে।

উপরিক্ত তথ্যের আলোকে আপনার ইচ্ছামাফিক  ই পাসপোর্ট করতে সক্ষম হবেন।

১০ বছর মেয়াদী পাসপোর্ট করতে যত টাকা লাগবে ?

আপনি যদি ১০ বছর মেয়াদি অনলাইন ই পাসপোর্ট আবেদন করতে চান সে ক্ষেত্রে আপনাকে দুইটি পদ্ধতি বা ক্রাইটেরিয়া পূরণ করা সাপেক্ষে ১০ বছরের ৪৮ পৃষ্ঠা এবং ৬৪ পৃষ্ঠার এই পাসপোর্ট পেতে সক্ষম হবেন।

১০ বছর মেয়াদী পাসপোর্ট  ৪৮ পৃষ্ঠার ফ্রি 

আপনি যদি ই-পাসপোর্ট ৪৮ পৃষ্ঠার ডেলিভারি করতে চান ? এক্ষেত্রে আপনাকে দুইটি পদ্ধতিতে করতে পারবেন।

১। রেগুলার ডেলিভারি

 ২। এক্সপ্রেস ডেলিভারি 

 আর যদি ৫ বছর মেয়েদের কি পাসপোর্ট রেগুলার এক্সপ্রেস ডেলিভারি নিতে চান সেক্ষেত্রে ১০৩৫০ টাকা ফ্রি প্রদান করতে হবে।

ই -পাসপোর্ট করার ক্ষেত্রে সরকারি ফি নির্ধারণ

আপনি ইচ্ছা করলেই ঘরে বসে অনলাইনে অথবা অনলাইনে যে কোন উপায়ে প্রতিটি আঞ্চলিক অফিসে গিয়ে ই পাসপোর্ট করতে পারবেন সেক্ষেত্রে ই -পাসপোর্ট এর ফি কত পরিমান প্রদান করতে হবে নিম্নে  দেওয়া হল।

পাসপোর্টের ধরন রেগুলার ফি/টাকা এক্সপ্রেস ফি/টাকা সুপার এক্সপ্রেস ফি/টাকা
৫ বছর মেয়াদী ৪৮ পৃষ্ঠার ৪০২৫ ৬৩২৫ ৮৬২৫
৫ বছর মেয়াদী ৬৪ পৃষ্ঠার ৬৩২৫ ৮৬২৫ ১২০৭৫
১০ বছর মেয়াদী ৪৮ পৃষ্ঠার ৫৭৫০ ৮০৫০ ১০৩৫০
১০ বছর মেয়াদী ৬৪ পৃষ্ঠার ৮০৫০ ১০৩৫০ ১৩৮০০

বিপরীত চার্টটিতে  মাধ্যমে আপনাদেরকে বোঝানো হলো। তবে মনে রাখবেন সকল পাসওয়ার্ড ফ্রী প্রদানের ক্ষেত্রে ১৫% ভ্যাট হবে।  যারা সরকারি চাকরিজীবী NOC অথবা PRL  আছেন তাদের ক্ষেত্রে রেগুলার ডেলিভারি ফি প্রদান করে এক্সপ্রেস ডেলিভারি করতে পারবেন। এবং এক্সপ্রেস ডেলিভারি ফি দিয়ে সুপার এক্সপ্রেস ডেলিভারি করতে সক্ষম হবে। https://www.google.com

দেশের বাহির থেকে বাংলাদেশী পাসপোর্ট করতে  যত টাকা লাগবে ?

কোন ব্যক্তি যদি বাংলাদেশে অবস্থান না করে সে ক্ষেত্রে বাংলাদেশী নাগরিক হলে পৃথিবীর অন্যান্য দেশ থেকে বাংলাদেশে পাসপোর্ট করা সম্ভব এজন্য আপনাকে ওই দেশে অবস্থিত বাংলাদেশ এম্বাসিতে যোগাযোগ করে পাসপোর্ট করতে পারবেন।

যেকোনো দেশ থেকে বাংলাদেশ এম্বাসির মাধ্যমে আপনি ই-পাসপোর্ট করতে পারবেন , এর জন্য যে টাকা বা ফ্রি লাগবে নিম্নে যে চার্টের মাধ্যমে বর্ণনা করা হলো। 

Passport type passport fee ( USD)
48 pages 5 years regular- dollar hundred $ 100 Express dollar $150
48 pages 10 years Regular $125  Express $175
64 phases 5 years Regular $150  Express $200
64 phases 10 years Regular $175 Express $225

সমাপনীঃ উপরিক্ত ই -পাসপোর্ট  করতে কত টাকার প্রয়োজন পড়ে সেটি ৫ বছর অথবা ১০ বছর মেয়াদী যদি কেউ পাসপোর্ট করতে চায় সেক্ষেত্রে 15% ভ্যাটসহ ফ্রি প্রদান করতে হয়। আপনি যদি  অনলাইনে করতে পারেন তাহলে  ভালো হয়। এছাড়াও আপনি দালাল ছাড়াই জেলার আঞ্চলিক পাসপোর্ট অফিসেই আপনার পাসপোর্ট এর যাবতীয় তথ্য উপাত্ত সংগ্রহ করে পাসপোর্ট করতে পারেন। সেখানে সরকার কর্তৃক একটি নির্ধারিত ফি চার্ট দেওয়া আছে। যেটা দেখে আপনি ফ্রি প্রদান করতে পারবেন। আপনাদের যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার প্রিয় মানুষের কাছে শেয়ার করবেন। আরও নতুন নতুন তথ্য পাওয়ার জন্য আমার ফেসবুক পেজ http://Shofiqul Islam Lemon ফলো দিয়ে পাশে থাকবেন। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি সবাই নিরাপদ এবং নির্বিঘ্নে জীবন অতিবাহিত করুন। আল্লাহ হাফেজ

admin

মোঃ শফিকুল ইসলাম লেবু (Lecturer) ডালিয়া, ডিমলা, নীলফামারী। আমি বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়ে কন্টেইন ও ব্লগিং পোষ্ট করে থাকি, এ ব্যাপারে পাঠকগন মতামত দিলে - যথাসম্ভব উত্তর দেওয়ার চেষ্টা করব ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *