আন্তর্জাতিক

বয়স্ক ভাতা আবেদন করতে চান?তাহলে নিজ যায়গায় বসে অনলাইনে আবেদন করে ফেলুন অল্প সময়ের মধ্যেই।

বয়স্ক-ভাতা-আবেদন-করতে-বাংলাদেশ সরকার দেশের বয়স্ক মানুষদের সামাজিক সুরক্ষা ও আর্থিক নিরাপত্তা দানের জন্য বয়স্ক মানুষদের বয়স্ক ভাতা প্রচলন চালু করে।যদিও এই অর্থ দিয়ে তেমন কিছু করা সম্ভব নয় তারপরেও এই অর্থ দিয়ে প্রান্তিক জনগোষ্ঠী তত বয়স্ক শ্রেণীদের আত্ম মানবতার জন্য বস্ক ভাতা চালু করা হয়। আজকে আমার এই কনটেন্টটি তে বয়স্ক শ্রেণি মানুষদের অনলাইনে এই ভাতার জন্য আবেদন করা যায় যা আজকে আমি আপনাদের অবগত করব। অনলাইনে বয়স্ক ভাতার বেদন প্রিন্ট করে স্থানীয় চেয়ারম্যান কাউন্সিলার মেম্বারের  স্বাক্ষর নিয়ে  উপজেলা সমাজসেবা কর্মকর্তার  নিকট জমা দিলে তা যাচাই-বাছাই করে আপনার মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সহজেই মাসিক ভাতা ৫০০ টাকা প্রদান করে থাকে। চলুন দেখে নেয়া যাক বয়স্ক ভাতার জন্য কি কি কাগজপত্র অনলাইনে সাবমিট করতে হয়।

বয়স্ক ভাতার ধারণা

বয়স্ক-ভাতা-আবেদন-করতে-বয়স্ক ভাতা হচ্ছে সরকার কর্তৃক একটি আর্থিক প্রতিষ্ঠান। এই কর্মসূচির মাধ্যমে সরকারের পক্ষ থেকে প্রান্তিক বয়স্ক দুস্থ কর্মহীন ও স্বল্প আয়ের বয়স্কদেরআর্থিক সুবিধা প্রদানের লক্ষ্যে কিছু  ক্রাইটেরিয়া  অনলাইনে পূরণ করে কর্তৃপক্ষের কাছে জমাদান সাপেক্ষে এবং যাচাই-বাছাই করে তাদেরকে আর্থিক সুবিধা প্রদান করার নামই হচ্ছে বয়স্ক ভাতা। https://daliatista.com

কি  কি যোগ্যতার ভিত্তিতে বয়স্ক ভাতা প্রদান করা হয়

  • বয়স্ক ভাতা পেতে গেলে অবশ্যই আপনাকে স্থায়ী বাসিন্দা হতে হবে 
  • অবশ্যই জাতীয় পরিচয় পত্র 
  • বয়স্ক ভাতার প্রাপ্তির জন্য পুরুষের ক্ষেত্রে ৬৫ বছর হতে হবে
  •  মহিলাদের ক্ষেত্রে ৬২ বছর বয়স হতে হবে। 
  • বয়স্ক ভাতার প্রাপ্তির জন্য অবশ্যই বার্ষিক গড় আয় কমপক্ষে ১০ হাজার টাকা হতে হবে।

বয়স্ক ভাতার জন্য মাসিক টাকা প্রদান করা হয় 

বয়স্কদের আর্থিক সুবিধার জন্য ভাতা প্রদান করা হয় যা এটি অপ্রতুল। বয়স্ক ভাতার পরিমান প্রতি মাসে কত টাকা হারে প্রদান করা হয়। তবে এটি পরিবর্তনশীল হতে পারে কারণ সরকার এ বিষয়ে জরুরী ভিত্তিতে পদক্ষেপ নিচ্ছে। 

পরবর্তী ২০১০ ২০১১ অর্থবছরে বয়স্ক ভাতা সুবিধাভোগী সংখ্যা ২ লক্ষ ২৫ হাজার বৃদ্ধি পায়  ২৪ লক্ষ ৭৫ হাজারে  উন্নতি করা হয়। ২০১৬ ও ২০১৭ অর্থবছরে ৩১ লক্ষ ৫০ হাজার বয়স্ক ব্যক্তিদের যা মাসিক ৫০০ টাকা হারে প্রদান করে আসছে।

বয়স্ক ভাতা আবেদনের জন্য বয়স্ক শ্রেণীর হতে হবে

 বয়স্ক ভাতার আবেদন করতে হলে প্রার্থীকে অবশ্যই নির্দিষ্ট বয়স সীমার মধ্যে থাকতে হবে।বয়স্ক ভাতা আবেদনের জন্য পুরুষদের ক্ষেত্রে ৬৫ বছর এবং মহিলাদের ক্ষেত্রে ৬২ বছর বয়স থাকতে হয়। আর এটি অবশ্যই আপনার জাতীয় পরিচয় পত্র ভোটার আইডি কার্ডের বয়স ধরেই অনলাইনে কাজ সম্পন্ন করতে হবে। 

কারা অনলাইনে আবেদন করতে পারবে 

বয়স্ক-ভাতা-আবেদন-করতে-যারা ইতিমধ্যে আবেদন করেছে এবং ভাতা পাচ্ছেন তাদের আবেদন করার প্রয়োজন নেই। যারা আবেদন করেনি তাদের তথ্য এন্ট্রি দিতে হবে। এবং এখান থেকে যাচাই বাছাই করার পর তারা ভাতার জন্য আওতাভুক্ত হবে।

বয়স্ক ভাতার আবেদনকারীর ক্ষেত্রে অবশ্যই পুরুষ 65 উপরে বয়স এবং মহিলাদের ৬২ বছরের উপরে বয়স হতে হবে এবং ১০ হাজার টাকা বার্ষিক আয় থাকতে হবে।

এবং বিধবা ও স্বামী নিগৃহিতা মহিলা ভাতা কর্মসূচিতে অবশ্যই মহিলার জন্য স্বামীর মৃত্যু সনদ এবং বার্ষিক আয় ১০ হাজার টাকা থাকতে হবে।

প্রতিবন্ধী ভাতার ক্ষেত্রে প্রাদ থেকে অবশ্যই সুবর্ণ নাগরিক কার্ড থাকতে হবে। যদি প্রতিবন্ধী অন্য কোন সরকারি সুবিধা পেয়ে থাকে তাহলে অবশ্যই সে এই সুবিধার আওতাভুক্ত হবে না। এবং যদি প্রমাণিত হয় সে অন্য কোন সুবিধা পাচ্ছে তাহলে তার কার্ডটি বাতিল বলে গণ্য হবে।

বয়স্ক-ভাতা-আবেদন-করতে

কারা ভাতার জন্য অযোগ্য বলে বিবেচিত হবে

  • যারা বয়স্ক ভাতা প্রাপ্তির জন্য ৬৫ বছরের নিচে তাদেরকে দেওয়া হবে না।
  •  যদি কোন সরকারি কর্মচারী পেনশনভোগী হয়।
  • সরকারের অন্য কোন নিয়মিত অনুদান ভাতা প্রাপ্ত হয়ে থাকলে।
  • দেশের কোন বেসরকারি সংস্থা/ সমাজ কল্যাণমূলক প্রতিষ্ঠান হতে নিয়মিত আর্থিক অনুদান সেবা পেয়ে  থাকে।

বয়স্ক ভাতা প্রাপ্তির জন্য অনলাইনে আবেদন পদ্ধতি

বয়স্ক ভাতা অনলাইনে আবেদন করার জন্য আবেদনপত্রের সঙ্গে ছবির উপর সমাজসেবা কার্যালয়ের গোলশীল দিয়ে আবেদন করতে হবে।যদি আপনার সমস্ত তথ্য উপাত্ত ঠিক থাকে তাহলে আপনি অনলাইনে আবেদন করতে সক্ষম হবেন। অতঃপর আবেদন প্রিন্ট কপি নিয়ে ইউপি চেয়ারম্যান মেম্বার পৌরসভা সিটি কর্পোরেশনের কাউন্সিলরদের মাধ্যমে প্রত্যয়ন পত্র সংযুক্ত করে আপনাকে অনলাইনে আবেদন আপলোড করে দিতে হবে। আর এই আবেদন করার লিঙ্ক নিম্নে প্রদান করা হলো-www.mygov.bd/services/form?id=BDGS-1533028690

যে সমস্ত ক্রাইটেরিয়া মনে রাখবেন

বয়স্ক ভাতা আবেদনের জন্য অবশ্যই ব্যক্তিকে মোবাইল ব্যাংকিং নগদ বিকাশ ডাচ-বাংলা এর হিসাব নম্বর প্রদান করতে হবে। মোবাইল ব্যাংকিং এজেন্টধারীরা যাতে সহজে আপনার সাথে যোগাযোগ স্থাপন করতে পারে সেজন্য সক্রিয় মোবাইল নাম্বার দিতে হবে।

চুরান্তভাবে নির্বাচিত হওয়ার পর সুবিধাভোগীদের হিসাব পূর্বের অনুযায়ী কেন্দ্রীয়ভাবে খোলা হবে।যারা পূর্বে আবেদন করেছে কিন্তু এখনো অপেক্ষামান তালিকা দেখাবে তাদের জন্য অনলাইন করার প্রয়োজন নাই।

বয়স্ক ভাতা ভোগী মারা গেলে তার নমিনি টাকা তুলতে পারবে

যদি কোন বয়স্ক ভাতা পায়  এবং যদি মারা যায় তাহলে মৃত ভাতা ভোগীর নমিনি যথাযথ কর্তৃপক্ষের কাছে একটি আবেদন করতে হবে । 

এবং মৃত ভাতাভোগী ব্যাংক হিসেবে যে সমস্ত টাকা গচ্ছিত আছে এবং অতিরিক্ত মাস হিসাবে দুই মাস অর্থাৎ মোট তিন মাসের অর্থ সংশ্লিষ্ট সমাজসেবা অফিসারের প্রত্যয়ন সাপেক্ষে টাকা তুলতে সক্ষম হবে।

বয়স্ক-ভাতা-আবেদন-করতে-কোন বয়স্ক ভাতা ভোগে মৃত্যুবরণ করলে সাত দিনের মধ্যে ইউনিয়ন পরিষদ হতে একটি মৃত্যুর সনদ গ্রহণ করতে হবে। যা আপনাকে অর্থ তুলতে এটি সাহায্য করবে।

মনে রাখতে হবে বয়স্ক ভাতা ভোগীর মৃত্যুর পর তার যে বইটি আছে বইটি সংশ্লিষ্ট উপজেলা সহ অর্থাৎ সমাজসেবা কার্যালয়ে জমা দিতে হবে।মৃত ভাতাভোগী নমিনি হিসেবে পূর্বের যে গচ্ছিত টাকা ছিল সেটি ৩০০০ টাকা।

এবং এর সাথে মৃত্যু মাসসহ পরবর্তী দুই মাসের মাসিক ৫০০ টাকা হারে ১৫০০ টাকা প্রাপ্য হবেন। এক্ষেত্রে একজন নমিনি সর্বসাকুল্যে ৪৫০০ টাকা পেতে সক্ষম হবেন।

বয়স্ক ভাতা প্রাপ্তির জন্য নিচের লিংক গুলো দিয়ে আবেদন করতে হবে

www.mygov.bd/services/info?id=BDGS-1533028690

অথবা mis.bhata.gov.bd/onlineApplication

শেষ কথাঃ  উপরিক্ত বয়স্ক ভাতার জন্য অনলাইনে আবেদন করার লিংকসহ এবং বয়স্ক ভাতা সুবিধাভোগী ব্যক্তিদের কতটুকু সুবিধা দেওয়া হয় এবং কারা এর আওতাভুক্ত অথবা আওতাভুক্ত নয় সে সম্পর্কে আপনাদের কাছে উপস্থাপন করলাম। আমার এই আর্টিকেলটিতে আপনাদের উপকারে আসবে। যদি আপনাদের ভালো লাগে তাহলে অবশ্যই আপনাদের আশেপাশে যে সমস্ত অবহেলিত বয়স্ক নারী পুরুষ যাদের বয়স ৬০ এবং ৬২ বছর তাদের আবেদন আপনি অনায়াসে যে কোন জায়গা থেকেই  অনলাইনে আবেদন করতে পারবেন। আজকের মধ্যে এখানেই শেষ করছি সবাই সুস্থ থাকবেন, এবং সুস্থ থাকার চেষ্টা করবেন এই প্রত্যাশায় খোদা হাফেজ। 

admin

মোঃ শফিকুল ইসলাম লেবু (Lecturer) ডালিয়া, ডিমলা, নীলফামারী। আমি বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়ে কন্টেইন ও ব্লগিং পোষ্ট করে থাকি, এ ব্যাপারে পাঠকগন মতামত দিলে - যথাসম্ভব উত্তর দেওয়ার চেষ্টা করব ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *