বিভিন্ন মনিষীর উক্তি

মাকে হারানো নিয়ে উক্তি,স্ট্যাটাস,ও ক্যাপশন

মাকে-হারানো-নিয়ে-উক্তি-এই পৃথিবীতে যার একবার জন্ম হবে তার মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে এটাই স্বাভাবিক তবে কিছু কিছু বিষয় থাকে যা একজন সন্তানের জন্য অত্যন্ত বেদনাদায়ক সময় অতিবাহিত করতে হয়। তাইতো মা কথাটি শুনলে হৃদয়ের ভিতরে কেমন যেন শক্তি কাজ করে থাকে। আমার আত্নার পরম আত্নীয় আমার মা। মা যখন একজন সন্তানকে লালন পালন করে থাকেন তখন সেই মা তার পৃথিবীর অন্য কোন চিন্তা না করে সবসময় চিন্তা সন্তানকে কিভাবে ভাল রাখা যায়। সবসময় একই চিন্তায় সারাক্ষন ব্যস্ত সময় পার করে থাকেন। এই পৃথিবীতে মায়ের সাথে কোন তুলনা করা যায় না। আজকে আমি আমার এই আর্টিকেলটি তে মা হারানো নিয়ে কিছু উক্তি স্ট্যাটাস ও ক্যাপশন সম্পর্কে আলোচনা করব। তাহলে চলুন  দেখে নেয়া যাক-

 মা হারানো নিয়ে উক্তি

“মাকে-হারানো-নিয়ে-উক্তি-একজন মানুষের মৃত্যু যন্ত্রণা যতই কঠিন হোক না কেন তার চেয়ে বড় কঠিন হচ্ছে মা হারানো” https://daliatista.com

“পৃথিবীর সব কিছু বদলাতে পারে কিন্তু আশ্চর্যের বিষয় মায়ের ভালোবাসা কখনো কোনো সময়ের জন্য এক বিন্দু পরিমাণ কমতি থাকে না। তাই মা দুনিয়া থেকে চলে গেলে তার ভালোবাসা অপূর্ণ রয়ে যায়।”

“একজন সন্তানের পরম বেহেস্ত হচ্ছে মায়ের পায়ের নিচে! মায়ের আশীর্বাদ, মর্যাদা, সীমাহীন, অবিরাম, অবিচল থাকে।” 

“প্রতিটি সন্তানের জন্য মায়ের কোল হচ্ছে নিরাপদ আশ্রয়স্থল মায়ের কাছে গেলে এ পৃথিবীর সকল অসাধ্য কাজকে সাধ্য মনে হয়।”

“আপনি পৃথিবীর যেকোন প্রান্তই থাকেন না কেন ? যদি আপনার মা পাশে না থাকে তাহলে আপনার জীবন কি যেন শূন্যতা রয়েছে।”

মাকে-হারানো-নিয়ে-উক্তি

“যাদের মা পৃথিবী থেকে চলে গেছে শুধু তারাই জানে মা হারানোর বেদনা এটা কখনো ভুলবার নয়।”

“একটি পরিবার একটি সমাজ ও একটি রাষ্ট্র পরিচালনার জন্য সবচেয়ে শক্তিশালী হচ্ছে মায়ের আশীর্বাদ।”

“আজকে আপনার যতবড়ই যশ আবিজাত্য আছে এর পিছনে মুল মন্ত্র হচ্ছে আপনার মায়ের দোয়া।”

মায়ের মৃত্য/হারানো নিয়ে কিছু স্ট্যাটাস

আপনারা যারা মায়ের মৃত্য নিয়ে স্ট্যাটাস নিয়ে ভাবছেন কি দেওয়া যায় তাদের জন্য আমার লেখা কিছু স্ট্যাটাস- 

“মা তুমি আমার চোখের দৃষ্টি অসীম তারকা দান খোদার পরে তোমার আসল আমার কাছে আসমানের সমান।”

“মাকে নিয়ে পৃথিবীতে যত ধর্মীয় উপাসনালয় রয়েছে যা এর পিছনেই রয়েছে মায়ের প্রথম অক্ষর দিয়ে যেমন ধরেন মক্কা মদিনা মাদ্রাসা মন্দির বক্তব ইত্যাদি সুতারাং মাকে নিয়ে কেউ কষ্ট দিবেন না।”

মাকে-হারানো-নিয়ে-উক্তি

“এই পৃথিবীতে যত বড়ই অসাধ্য কিছু কাজ সাধ্য কাজ হোক না কেন সবাইকে একদিন ছেড়ে যেতে হবে সবাইকে ভুলে যেতে হবে এটাই স্বাভাবিক কিন্তু মাকে ভুলানো কখনোই স্বাভাবিক নয় মায়ের ভালোবাসা আজীবন অটুট থাকে।”

“মা আমি এলাম এই পৃথিবীতে তোমার কোলজুড়ে তোমার ছায়ায় বড় হবো মা মানুষ হবো বলে।”

“মা তুমি আমার প্রথম স্পর্শ। তুমি আমার প্রথম মা শব্দ। তুমি আমার প্রথম দেখা মা তুমি আমার জান্নাত আর তাইতো হয় না কোন তোমার তুলনা।”

মাকে-হারানো-নিয়ে-উক্তি

 মা হারানো/ মৃত্যু নিয়ে কিছু ক্যাপশন 

প্রিয় পাঠক আপনারা যারা মায়ের মৃত্যু নিয়ে অথবা মা হারানো নিয়ে ক্যাপশন খুজতেছে তাদের জন্য আজকে আমার আর্টিকেলটিতে মায়ের মৃত্যু /  হারানো নিয়ে  কিছু ক্যাপশন নিতে পারেন। https://www.google.com

  • আজকে কেন জানি আমার একাকিত্ব মনে হচ্ছে।
  • মা তুমি আজ নেই বলে আমি আমার কাজের তৃপ্তি পাই না।
  • মা তোমার মমতা,মায়া আমার সারা জীবনের প্রাপ্যতা
  • মা আমি যে তোমাকে ছাড়া কোন কল্পনা করতে পারছিনা।
  • আমার স্নেহময়ী মা তোমাকে যে মনে পড়ে কত না জীবন ঝড়ে।
  • আমার জন্মান্তর যদি থাকে মা নুতুন জীবন বাকে ফের তুমি মোর মা।

শেষ কথাঃ মা কথাটি ছোট অতি কিন্তু যেন ভাই তাহার চেয়ে সুমধুর ত্রিভুবনে নাই। আমাদের জীবনে মা কতটা গুরুত্বপূর্ণ তা বুঝানো বা বর্ণনা করা সম্ভব নয় আমাদের প্রতিটি ক্ষেত্রেই মায়ের আশীর্বাদ আদেশ-নিষেধ প্রয়োজন পড়ে। পৃথিবীতে সব কিছু ভুলা যায় কিন্তু মায়ের স্নেহ মায়া মমতা কখনোই ভুলা সম্ভব হয় না যাদের পৃথিবীতে মা নেই শুধু তারাই জানে মা হারানোর বেদনা। তাই যাদের মা পৃথিবীতে এখনো বেঁচে আছে প্রত্যেকটি সন্তান যেন তার মায়ের আঁচলেই মাকেই সেবা যত্ন করে থাকে। আজকের মত এখানেই শেষ করছি সবাই মাকে ভালোবাসবেন মায়ের যত্ন নিবেন সবাইকে ধন্যবাদ। 

 

admin

মোঃ শফিকুল ইসলাম লেবু (Lecturer) ডালিয়া, ডিমলা, নীলফামারী। আমি বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়ে কন্টেইন ও ব্লগিং পোষ্ট করে থাকি, এ ব্যাপারে পাঠকগন মতামত দিলে - যথাসম্ভব উত্তর দেওয়ার চেষ্টা করব ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *