শিক্ষা

মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২৪ হতে পারে ফ্রেব্রুয়ারীর ২য় সপ্তাহে।

মেডিকেল-ভর্তি-পরীক্ষা- কে না চায় মেডিকেল কলেজে ভর্তি হতে,আর এজন্য হতে হয় অদম্য মেধার অধিকারী। আজকে আমার আর্টিকেলটিতে জানাব দেশের সকল সরকারী –বেসরকারী মেডিকেল কলেজ একযোগে ২০২৩-২০২৪ ইং শিক্ষা বর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা আগামী ২০২৪ সালের ফ্রেব্রুয়ারীতে ২য় সপ্তাহে অনুষ্ঠিত হতে পারে, যদি সকল কার্যক্রম ঠিক ঠাক থাকে। এজন্য মেডিকেল কলেজ ভর্তির জন্য সকল ছাত্র/ছাত্রীকে অধিক মনোযোগী হওয়ার পরামর্শ প্রদান করা হচ্ছে। https://daliatista.com

মেডিকেল ভর্তির দায়িত্বশীল সূত্রে জানা

দেশের স্বাস্থ্য অধিদপ্তরের দায়িত্বশীল কর্মকর্তা বলেছেন, চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যে মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষার জন্য সকল খসড়া বিজ্ঞপ্তি প্রকাশ হতে পারে।

মেডিকেল কলেজে ভর্তির বিজ্ঞপ্তি

মেডিকেল-ভর্তি-পরীক্ষা-আগামী ২০২৪ সালের জানুয়ারী মাসে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে। সকল ঠিক থাকলে বিজ্ঞপ্তি প্রকাশের ৩০ দিনের মধ্যে ফ্রেরুয়ারী মাসে মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

যেদিন মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষা হবে

দায়িত্বশীল সূত্র জানিয়েছে আমাদের পরিকল্পনা ২০২৩-২০২৪ শিক্ষা বর্ষের পরীক্ষা হচ্ছে আগামী বছরের জানুয়ারীর শেষ সপ্তাহ থেকে শুরু করে আগামী ফেব্রুয়ারী মাসের মধ্যে যে কোন একটি শুক্রবার বেচেঁ নিয়ে পরীক্ষা শেষ করার কথা। স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর উচ্চ পর্যায়ের এককর্মকর্তা নিশ্চিত করে বলেছেন।

মেডিকেল কলেজ ভর্তির ১ম সভা অনুষ্ঠিত

মেডিকেল-ভর্তি-পরীক্ষা- দায়িত্বশীল সূত্র জানিয়েছে যেহেতু দেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কে সামনে রেখে আগামী ডিসেম্বর মাসের মধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হতে পারে। এই সভায় মেডিকেল কলেজ ভর্তির পরীক্ষার তারিখসহ ভর্তি সংক্রান্ত যাবতীয় বিষয়গুলো উপস্থাপন করা হবে, এবং একল বিষয়ে মোট তিনটি সভা অনুষ্ঠিত হবে। সেক্ষেত্রে মেডিকেল কলেজ সংশ্লিষ্ট সকল ব্যক্তিদের আগামী ১৩ নভেম্বর মাসে ১ম সভা অনুষ্ঠিত হবে।

সরকারের নির্দেশের অপেক্ষায়

মেডিকেল-ভর্তি-পরীক্ষা- স্বাস্থ্য অধিদপ্তর বলেছেন যে, আমরা ডিসেম্বরের মধ্যে ভর্তি সংক্রান্ত সকল কার্যক্রম শেষ করব। সরকার যেভাবে আমাদের নির্দেশনা দিবে যে কোন সময় আমরা মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষা আয়োজন করতে পারবো।

আগাম প্রস্তুতি সম্পন্ন

ভারপ্রাপ্ত পরিচালক চিকিৎসা শিক্ষা বলেন,যেহেতু দেশে সামনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সেহেতু আমরা আগে ভাগেই মেডিকেল কলেজ ভর্তি ২০২৪ পরীক্ষার সকল কার্যক্রম প্রস্তুত করতে চাই। ডিসেম্বর মাসে সব কাজ শেষ হবে। স্বাস্থ্য মন্ত্রনালয়ের নিদের্শনা পেলেই ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

ভর্তি পরীক্ষার তারিখ চুড়ান্ত

মেডিকেল ভর্তি পরীক্ষা পরিকল্পনা অনুযায়ী জানুয়ারি মাসের শেষ সপ্তাহ থেকে ফেব্রুয়ারি মাসের যে কোন একটি পার বেছে নেওয়া হবে। ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের  ভর্তি পরীক্ষায়সকল কার্যক্রম চূড়ান্ত করা হবে সে সম্পর্কে  চিকিৎসা শিক্ষা  ডাক্তার মুজতাহিদ মোহাম্মদ হোসেন বিষয়টি চূড়ান্ত করেছেন। সরকার যেভাবে নির্দেশনা আমাদের কে দিবে আমরা সেই অনুযায়ী মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষা আয়োজন চূড়ান্ত করব। এক্ষেত্রে ভর্তি পরীক্ষার চূড়ান্ত তারিখ ঘোষণা করবেন মাননীয় স্বাস্থ্যমন্ত্রী।

মেডিকেল-ভর্তি-পরীক্ষা

গত মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষা যেভাবে হয়

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ভর্তি

আপনারা নিশ্চয় অবগত আছেন মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষা গত ২০২২ ২০২৩ শিক্ষাবর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হয় ১০ই মার্চ, অতঃপর পরীক্ষায় একদিন পরেই অর্থাৎ ১২ ই মার্চ ফলাফল প্রকাশিত করা হয়। এই পরীক্ষায় ৪৯ হাজার ১৯৪ জন শিক্ষার্থী কৃতকার্য হয়। এই পরীক্ষার পাশের হার ছিল ৩৫দশমিক ৩৪ শতাংশ। 

মেডিকেল-ভর্তি-পরীক্ষা-ছেলে মেয়ের পাশের অনুপাত অনুযায়ী এই পরীক্ষায় ছেলেরা পাশ করেছে ২০ হাজার ৮১৩ জন যা শতকরা হার ৪২ দশমিক ৩১ শতাংশ । অপরদিকে মেয়েরা পাশ করে  ২৮ হাজার ৩৮১ জন পাশের হার ৫৭ দশমিক ৬৯ শতাংশ। উল্লেখ্য যে ছেলেরা মেডিকেল কলেজের সুযোগ পেয়েছে ১৯৯৭ জন অর্থাৎ ৪৫ শতাংশ। আর মেয়েরা সুযোগ পেয়েছে ২ হাজার ৩৯৩ জন,যা ৫৫ শতাংশ। https://www.google.com

২০২১-২০২২ শিক্ষাবর্ষে ভর্তি

২০২১ ২০২২ ইং শিক্ষা বর্ষের মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় ২০২২ সালের ১লা  এপ্রিল। অতঃপর ভর্তি পরীক্ষার ফলাফল চার দিন পর  ৫এপ্রিল প্রকাশিত করা হয়। ওই ভর্তি পরীক্ষায় পাশ করে ৭৯ হাজার ৩৩৭ জন।  এই পরীক্ষায় পাশের হার ছিল ৫৫ দশমিক ১৩ শতাংশ।

শেষকথাঃ প্রিয় পাঠক, ও ছাত্রছাত্রী ভাই ও বোনেরা যে সমস্ত মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষা নিয়ে আপনাদের মাঝে আমার এই আর্টিকেলটি উপস্থাপন করেছি। যা আপনি এখান থেকে সহজেই বুঝে মেডিকেল কলেজ ভর্তির জন্য আপনার মেধাকে বা আপনার সন্তানকে উপযুক্ত করে তুলতে পারবেন। আজকের মতো এখানেই শেষ করছি উপরওয়ালা যেন সবার ইচ্ছা কামনা পূরণ করে ভর্তি হতে পারে সেই কামনা কামনা করছি সবাইকে ধন্যবাদ।

 

admin

মোঃ শফিকুল ইসলাম লেবু (Lecturer) ডালিয়া, ডিমলা, নীলফামারী। আমি বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়ে কন্টেইন ও ব্লগিং পোষ্ট করে থাকি, এ ব্যাপারে পাঠকগন মতামত দিলে - যথাসম্ভব উত্তর দেওয়ার চেষ্টা করব ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *