শিক্ষা

রাগকে কন্টোল করার সহজ উপায়

রাগকে-কন্টোল-করার-সহজ – প্রিয় পাঠক,  আজ আমি আপনাদের জন্য কিছু সেরা টেকনিক নিয়ে  আলোচনা করব তা হলো রাগকে-কন্টোল-করার-সহজ। কে বলে  রাগ নেই রাগ নেই তো ভাল মন নেই। প্রবাদ আছে ( আপনী রেগে গেলেন তো হেরে গেলেন) কথাটির পিছনে যতেষ্ট যুক্তি আছে কারন রাগের মাথায় আমরা অনেক মুল্যবান জিনিস নষ্ট করে ফেলি পরে কিন্তু ঠিকই আফসোস করে থাকি। রাগকে-কন্টোল-করার-সহজ -রাগ কখনো সমস্যা সমাধান হয় না। রাগকে কন্টোল করার সহজ উপায় – বরং সমস্যা আরো অনেক বিপদের দিকে ধাবিত করে। রাগ করলে একজন মানুষের মানষিক সমস্যা,শারীরিক সমস্যা হয়ে যায়। রাগের কারনে আপনার প্রিয় ব্যক্তি,প্রিয় বস্তুটি নষ্ট হতে সময় লাগে না। তাহলে আসুন রাগকে কন্টোল করার সহজ উপায় জেনে নেই।

 রাগকে কন্টোল করার সহজ উপায়ঃ

১। ধৈর্য সহকারে শোনাঃ  রাগকে নিয়ন্ত্রন করার সহজ নিয়ম হচ্ছে যে কোন পরিস্থিতি হোক না কেন আপনি ধৈর্য সহকারে শুনতে পারলে রাগ অনেকাট নিয়ন্ত্রন হবে।

২। রাগের উপর ভিত্তি করে সিদ্ধান্ত নয়ঃ আপনি রাগে আছেন সেটাকে গুরুত্ব দিয়ে কোন ধরনের সিদ্ধান্ত নিতে যাবেন না মাথা ঠান্ডা করে সিদ্ধান্ত নিবেন। এতে করে আপনার কোন সমস্যা হবে না।

৩। অপমান জনক কথা থেকে বিরত থাকুনঃ রাগের মাথায় আপনি যদি বাজে কথা বা অপমানজনক কথা বলেন তাহলে আপনার রাগ আরো বেশি বেড়ে যাবে। কাজেই এই সমস্ত কথা থেকে আপনাকে দুরে থাকতে হবে।

৪। নিজেকে শান্ত রাখুনঃ যখন রাগ একেবারেই সন্নিকটে তখনেই নিজেকে শান্ত রাখতে হবে। নিজে মনে মনে বলুন শান্ত, শান্ত ,শান্ত, এভাবে কয়েকবার বললেই রাগ কন্টোল হবে।

৫। গনণা শুরু করুনঃ রেগে গিয়েছেন অনেক তাহলে গনাণা করুন এই ভাবে-9,8,7,6,5,4,3,2,1,0 তাহলে দেখবেন রাগ সহজে নিয়ন্ত্রন হবে। এটি আপনার হার্টবিট কমিয়ে দিতে অনেক সাহায্য করবে। 

৭। ক্ষমা করুনঃ রাগকে-কন্টোল-করার-সহজ -অসন্তোষ জমিয়ে রাখা এবং ক্ষমা করে দেওয়া অনেক বড় একটি ইমোশনাল কাজ। আপনি রেগে গেছেন তাহলে ক্ষমা করুন। এর ফলে আপনার মন অনেকটা শান্ত হয়ে গেছে। আর যদি আপনি কারো উপর রেগে আছেন ক্ষমা করতে পারছেন না, এভাবে চলতে থাকলে আপনি মানষিক শান্তি পাবেন না। আপনার ভিতরে যে ভাল চিন্তাগুলো আছে সেগুলো নেতিবাচক দিকে ধাবিত করবে।

৮। হেঁটে আসুনঃ রাগকে-কন্টোল-করার-সহজ অন্যতম সহজ উপায় হচ্ছে হেঁটে আসা কারন আপনি আসতে পারলে স্টোক এর হাত  থেকে বেঁচে যাবেন। অনেক সময় রাগের কারনে অনেক মানুষেই স্টোক করে মারা গেছেন। কাজেই রেগে গেছেন হাটতে শুরু করুন। তাহলে রাগ কন্টোল হয়ে যাবে।বার

৯। বার বলুনঃ নিজেকে শান্ত রাখার জন্য বার বার একই কথা বলেন,যেমন রিলাক্স,কাম ডাউন, টেক এন্ড ইজি, চিন্তার কিছু নাই সব ঠিক হয়ে যাবে। এই সব বাক্য বলতে পারলে দেখবেন আপনার রাগ কমে গেছে। https://www.linkedin.com/

১০। সমাধানের পথ খুজুনঃ রেগে আছেন ভাবতে শুরু করুন কি করে সমাধান করা যায়, কল্পনা করুন আপনী কোন একটা ভাল সময় পার করে এসেছেন সেখানকার স্মৃতিগুলো কেমন আনন্দ দায়ক ছিল তা উপলব্দি করার চেষ্টা করুন। দেখবেন আপনার রাগ পানির মত সহজ হয়ে গেছে।

১১।  বন্ধুর সাথে কথা বলুনঃ নির্জন একাকিত্ব না থেকে আপনি রেগে আছেন, আপনার পাশের বন্ধুর সাথে কথা বলুন এবং এর সমাধান কোথায় আপনার বন্ধু পথ খুজে বের করতে সাহায্য করবে। 

১২। লেখার অভ্যাস থাকলে লেখা লেখি করেনঃ আপনি রেগে আছেন তাহলে লেখা শুরু করুন ভাল মন্দ সবগুলি লিপিবদ্ধ করুন দেখবেন আপনার রাগ কমতে শুরু করেছে।

১৩। গান শুনুনঃ রাগকে-কন্টোল-করার-সহজ- রাগে আছেন তাহলে গান শোনার ব্যবস্থা করতে পারেন । তাহলে দেখবেন আপনার আশে পাশে পরিবেশ আপনার রাগকে ভুলতে সাহায্য করবে।

রাগকে সহজে কন্টোল করার কিছু হাদিসের বানী নিম্নে দেওয়া হলো। https://daliatista.com/

রাগকে-কন্টোল-করার-সহজ

এক সাহাবী হযরত মুহম্মদ (সাঃ) কাছে এসে বললেন,ইয়া আল্লাহর রাসুল আমাকে কিছু নসিহত করুন।রাসূলুল্লাহ (সাঃ) বললেন, রাগ বর্জন করো। সাহাবী কয়েকবার বললেন,আরো কিছু নসিহত করুন। প্রত্যেকবারেই রাসূলুল্লাহ (সা.) বললেন রাগ বর্জন করো। সহীহ বোখারি শরীফ

আর এক হাদিসে বলা হয়েছে, যখন তোমাদের কারাও রাগ আসে তখন সে দাড়িঁয়ে থাকলে সে যেন বসে পড়ে। তাতে যদি রাগ দমে না যায়, তাহলে সে যেন শুয়ে পড়ে।-তিরমিজি আবু দাউদ শরীফ

রাসূলুল্লাহ (সা.) বলেছেন, রাগ আসে শয়তানের কাছ থেকে, শয়তান আগুনের তৈরী। আর আগুন নেভাতে লাগে পানি। তাই তোমরা যখন রেগে যাবে,তখন অজু করে নেবে। তিরমিজি আবু দাউদ শরীফ

শেষ কথাঃ রাগকে-কন্টোল-করার-সহজ- উপরিক্ত আলোচনা দ্বারা প্রতিয়মান হয় যে,  ( আপনী রেগে গেলেন তো হেরে গেলেন) তাই রাগকে সর্বসময় কন্টোল করতে হবে। রাগ দিয়ে কখনো সমস্যা সমাধান হয় না। সবাই রাগকে  সংযত রাখতে চেষ্টা করবেন, তাহলে আপনি নিজে,পরিবার,এমন কি আপনার স্বাস্থ্য সর্বদা ভাল থাকবে –সবাইকে ধন্যবাদ-

admin

মোঃ শফিকুল ইসলাম লেবু (Lecturer) ডালিয়া, ডিমলা, নীলফামারী। আমি বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়ে কন্টেইন ও ব্লগিং পোষ্ট করে থাকি, এ ব্যাপারে পাঠকগন মতামত দিলে - যথাসম্ভব উত্তর দেওয়ার চেষ্টা করব ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *