সাধারন জ্ঞান

রান্না ঘরের রান্না করার জাদুকারী কিছু প্রয়োজনীয় টিপস ! সহজে জেনে নিন ?

রান্না-ঘরের-রান্না-করার  আমাদের স্বাস্থ্য ঠিক রাখার জন্য প্রতিদিন খাদ্যের প্রয়োজন হয়। আর এই খাদ্যের গুনগত মান মূলত আমরা রান্নাঘর থেকেই রান্না করে থাকি। রান্না করতে গেলে অনেক সময় বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়, তাই রান্না সুস্বাদু করার জন্য ততটা সহজ মনে হলেও এটি মূলত অনেক কষ্টসাধ্য বটে। প্রতিদিনই রাধুনীদের রহস্যময় রান্নাঘরে বেশ ঝামেলা হতে হয়। কিন্তু আজ আমার এই কন্টেনটিতে তুলে ধরব কিভাবে কিছু টিপস মনে রাখতে পারলে সহজে রান্নার ঝামেলা কমে আসবে। আশা করি আমার এই কন্টেইনটি যদি আপনারা মনোযোগ সহকারে পড়তে পারেন, তাহলে সহজেই আপনি ঝামেলা মুক্ত হয়ে অনায়াসে রান্না সম্পূর্ণ করতে পারবেন। তাই চলুন দেখে নেয়া যাক আজকের এই জাদুকরি কিছু রান্না করার প্রয়োজনীয় টিপস-

চিনির বৈয়াম পিঁপড়া মুক্ত রাখবেন কি করে?

চিনির বৈয়াম পিঁপড়ামুক্ত রাখতে চাইলে,আপনাকে যে কাজটি করতে হবে সেটি হলো চিনির বৈয়ামের  ঢাকনাটি খুলে  তিন চারটি লবঙ্গ রেখে দিন তাহলে দেখবেন আজীবনের জন্য পিঁপড়া সেখানে প্রবেশ করতে পারবে না এবং আপনার যিনি ঝকঝকে থাকবে।

রান্না-ঘরের-রান্না-করার

 কাজুবাদাম

  • আপনার যদি কাজুবাদাম এর খোসা ছাড়াতে কষ্ট হয় তাহলে বাদামগুলো গরম পানিতে অন্তত ১৫ থেকে ২০ মিনিট ডুবিয়ে রাখুন তাহলে দেখবেন খোসা নরম হয়ে যাবে এবং সহজেই উঠে আসবে।  https://daliatista.com

শরীরকে কোলেস্টোরল মুক্ত রাখুন

  • বাজারে অনেক ধরনের সাধারণ মাখন পাওয়া যায় এটি যতই কম ব্যবহার করবেন ততই আপনার শরীরের জন্য উপকার। বর্তমানে বাজারে সেচ্যুরেটেড  ফ্যাট বহনকারী কিছু মাখন পাওয়া যায় সেগুলো ব্যবহারের চেষ্টা করুন দেখবেন আপনার শরীর কোলেস্টেরল মুক্ত হয়ে যাবে।

বিস্কুটের বৈয়াম ভাল রাখার টিপস

  • আপনি যদি আপনার বিস্কুটের বয়ে যান এর নিচে এক টুকরা ব্লটিং পেপার রাখেন তাহলে দেখবেন  আপনার বিস্কুটের বইয়ে নষ্ট হবে না বরং সেগুলো শুষ্ক ও মচমচে রাখতে পারবেন অনেকদিন ধরে।

রান্না-ঘরের-রান্না-করার

আপেল সচেজ রাখবেন যেভাবে?

  • আপনি যদি কাটা আপেল ভালো রাখতে চান তাহলে হালকা করে কিছু লেবুর রস কাটা পেলে গায়ে লাগিয়ে দিন আপেল কখনো লালচে হবে না এবং ফ্রেশ দেখাবে যে অনেকদিন রাখতে পারবেন।

শরীরের চামড়া পুড়ে গেলে যে কাজটি করবেন ?

রান্না-ঘরের-রান্না-করার

  • রান্না করার সময় যদি আপনার শরীরের চামড়া কোথাও পুড়ে যায় তাহলে সেখানে ঠান্ডা পানি ঢেলে দিন এরপর যে কাজটি করতে হবে পাকা কলা চ্যাপ্টা করে নিয়ে পুড়া  স্থানে লাগিয়ে দিন আপনার স্কিনের জ্বালানি একদম কমে যাবে।

রান্না ঘরের পোকা কামড় দিলে যেটি করবেন?

  • রান্না করার সময় অনেক সময় বিভিন্ন প্রকার মাকর কামড় দিয়ে থাকে যদি দেখেন যে  হুলের পরিমাণ অনেক বেশি হয় তাহলে সাথে সাথেই একটি প্রিমিয়াম চিবিয়ে তার সাথে একটি ড্রপ পানি মিশিয়ে ঘসতে থাকুন ঠিক হয়ে যাবে।

জিরা ফ্রেশ রাখবেন কিভাবে?

  • সাধারণত আমরা সকল তরকারিতে জিরা  দিয়ে রান্না করি কিন্তু সেই জিরা বেশিদিন ভালো থাকে না ভালো রাখার জন্যজিরা গুলোকে অ্যালুমিনিয়াম অয়েল পেপারে মুড়িয়ে নিশ্চিতে ফ্রিজে রেখে দিন দেখবেন যখন আপনার প্রয়োজন হবে ফ্রেশ জিরা পাবেন।

সবজি কাটার জন্য কাঠের চপিং ব্যবহার করুন

  • রান্না-ঘরের-রান্না-করার আমরা অনেক সময় সবজি কাটার জন্য প্লাস্টিকের চপিং ব্যবহার করে থাকি এতে করে দেখা যায় প্লাস্টিকের মাধ্যমে খাবারে প্রবেশ করতে পারে। তাই সবজি কাটার জন্য অবশ্যই কাঠের চপিং ব্যবহার করা উচিত।

রেডিমেট ধনে ও পুদিনা পাতা সতেজ রাখবেন যে ভাবে ?

  • অনেক সময় রান্না করার জন্য ধনেপাতা এবং পুদিনা পাতা সতেজ বা কাঁচা পাওয়া যায় না সে ক্ষেত্রে আপনি যদি বাজার থেকে রেডিমেড গুলো কিনে নিয়ে আনেন এবং সেগুলো গুড়াতে তাজা এবং ফ্রেশ  রাখতে চাইলে সে ক্ষেত্রে আপনাকে  মসলিন কাপড় মুড়িয়ে ফ্রিজে রেখে দিন দেখবেন অনেক দিন ফ্রেশ ওর সাথে থাকবে।

রান্না ঘরের তেলাপোকা থেকে উপদ্রপ পাওয়ার মুক্তি ?

রান্না-ঘরের-রান্না-করার

  • আমাদের রান্নাঘরে কমবেশি সবার তেলাপোকার উপদ্রব হয়ে থাকে তাই আপনি তেলাপোকা গ্রুপ থেকে মুক্তির জন্য রান্নাঘরে সিংকের এর নিচে এবং কোনগুলোতে বোরিং পাউডার  ছিটিয়ে দিন তাহলে দেখবেন তেলাপোকা দুর হয়ে গেছে।

নারিকেলে আঁশ যে ভাবে তুলবেন ?

  • আপনি যদি পাকা নারিকেলের আঁশ তুলতে চান? এবং সেটি যদি কষ্ট হয় তাহলে আধাঘন্টা পানিতে চুবিয়ে রাখুন এর মধ্যে দেখবেন নারিকেলের আঁশ সহজেই উঠে আসবে।

ভাত বা ডাল ঊছলে পড়লে কি করবেন ?

  • ভাত বা ডাল রান্না করার সময় পাতিলে ফেনা উঠে উঠিলে যায় এক্ষেত্রে দেখেছি করবেন সেটি হচ্ছে একটি কাঠের চামচ দিয়ে হাড়ের উপর ভর দিয়ে রাখুন তাহলে দেখবেন সহজে ভাতের মার এবং ডাইলের ফ্যান উসিলায় যাবে না।

 ভাতের চাল বেশি দিন রাখার কৌশল?

  • রান্না ঘরের রান্না করার-আমরা সাধারণত ভাতের চাল ৫০ কেজি বা ১০০ কেজি চাল নিয়ে রাখি এবং সেটি  ড্রামে  রাখি অনেক সময় দেখা যায় ভাতের চাল ভালোভাবে থাকে না এজন্য ভালোভাবে রাখতে গেলে এবং চালের সঠিক গন্ধ ধরে রাখতে হলে অবশ্যই আপনাকে তিনটা তেজপাতা সেই চালের ড্রামে রাখতে হবে তাহলে দেখবেন চাল আর অন্য কোন গন্ধ আসবে না।

তরকারিতে লবণ বেশি হলে যে কাজটি করবেন?

  • রান্না-ঘরের-রান্না-করার অনেক সময় দেখা যায় রান্না করার সময় মনের ভুলে লবণ বেশি দিয়ে ফেলি সে ক্ষেত্রে একটু কৌশল অবলম্বন করলে আপনার তরকারির লবণ কমে যাবে ।

রান্না-ঘরের-রান্না-করার

ফ্রিজ কি দুর্গন্ধ মুক্ত রাখবেন চান ?

  • আপনার ফ্রিজ অনেক সময় বিভিন্ন তৈরিতরকারি রাখার কারণে ফ্রিজে বাজে ধরনের গন্ধ বাহির হয় সেক্ষেত্রে যদি আপনি এক টুকরা লেবু কেটে ফ্রিজে রাখতে পারেন, তাহলে দেখবেন সহজেই ফ্রিজের গন্ধ চলে গেছে।

পেঁয়াজের স্বাদ ও গন্ধ টাটকা রাখার জাদু কারী কৌশল ?

  • পেঁয়াজ হচ্ছে পচনশীল একটি খাদ্য তাই এটিকে সতেজ ও গন্ধ ঠিক রাখার জন্য পেঁয়াজ ভাজার আগে পেঁয়াজ সম্পুর্ন  রুপে ধুয়ে কুচিকুচি করে কেটে নিয়ে যদি দুধে ভিজিয়ে রাখতে পারেন তাহলে দেখবেন পেঁয়াজের স্বাদ ও গন্ধ ঠিকই থাকবে।

দই কে জমাট রাখতে চান ?

  • আপনি যদি দই কে তাড়াতাড়ি জমাট করতে চান তাহলে যে কাজটি করতে হবে, দুধে এক চা চামচ কর্ণফ্লাওয়ার মিশিয়ে দিতে হবে তাহলে দেখবেন সহজেই দুধ দইয়ে রুপান্তরিত হয়ে গেছে।

     

শেষ কথাঃ রান্নাঘরের রান্না করার জাদুকারী কিছু টিপস আপনাদের মাঝে উপস্থাপন করা হলো যে, একজন রাঁধুনি এই সমস্ত টিপস সহজে মনে রাখলে তার রান্নার কাজে যে সমস্ত উপকরণ রান্নার মসলা সহ আরো অনেক দ্রব্যাদি ফ্রিজে যত্ন সহকারে রাখতে পারলে আপনি আপনার একদিক থেকে অর্থ অপচয় রোধ হবে, এবং আপনি সহজেই ঝামলামুক্ত রান্নাঘর রাখতে পারবেন। কথায় আছে রান্না একটি শিল্প যা সহজেই এই শিল্পকর্মটি করতে পারেনা। আশা করি আমার এই আর্টিকেলটিতে আপনারা সহজেই বুঝতে পেরেছেন। আজকের মধ্যে এখানেই শেষ করছি সবাইকে ধন্যবাদ আল্লাহ হাফেজ।

 

 

admin

মোঃ শফিকুল ইসলাম লেবু (Lecturer) ডালিয়া, ডিমলা, নীলফামারী। আমি বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়ে কন্টেইন ও ব্লগিং পোষ্ট করে থাকি, এ ব্যাপারে পাঠকগন মতামত দিলে - যথাসম্ভব উত্তর দেওয়ার চেষ্টা করব ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *