শিক্ষা

শিক্ষক আমার শিক্ষাগুরু ! প্রিয় শিক্ষক নিয়ে আমার কিছু কথা

শিক্ষক-আমার-শিক্ষাগুরু-শিক্ষাকে বলা হয় একটি জাতির মেরুদন্ড। যে জাতীয় শিক্ষিত সে জাতি তত উন্নত। আধুনিক জাতি গঠনের শিক্ষকের শিক্ষা ছাড়া  আদর্শ মানুষ হওয়া অত্যন্ত কষ্টকর। তাই আজকে আমার এই আর্টিকেলটিতে আমার শিক্ষা গুরু আমার প্রিয় শিক্ষক নিয়ে কিছু কথা আপনাদের সামনে উপস্থাপন করব। আমার পরম শ্রদ্ধেয় শিক্ষককে জানাই আন্তরিক ছালাম ও অকৃত্রিম ভালবাসা।এখানে একজন শিক্ষকের কথা কিছু উক্তি কিছু স্ট্যাটাস সম্পর্কে  ধারনা দেওয়ার চেষ্টা করবো। 

আমার শিক্ষাগুরু নিয়ে কিছু কথা

মহান শিক্ষকঃ শিক্ষকরা হচ্ছে সর্বদা সম্মানিত শ্রদ্ধাভাজন ও আস্থাভাজন ব্যক্তি। আমি আমার জীবনের একজন অন্যতম মর্যাদা সম্পুর্ন ব্যক্তি হচ্ছেন একজন শিক্ষক।

মহান এই শিক্ষক আজকে আমার যত দক্ষতা, যশ, জ্ঞান, নৈতিকতা, যত কিছু ভাবি না কেন এর মূলে রয়েছে একজন শিক্ষকের ভূমিকা। কারণ একজন শিক্ষিত পারে একজন আদর্শবান মানুষ গঠনের মূল চাবিকাঠি। https://daliatista.com

শিক্ষক-আমার-শিক্ষাগুরু-আমার শিক্ষাগুরু আমাকে আমার সঠিক পথ প্রদর্শক হিসেবে চালাতে সাহায্য করেন। এবং আমাকে আমার ভবিষ্যৎ সম্পর্কে অনুপ্রানিত করে আমাকে সামনের  দিকে  অগ্রসর ভূমিকা পালনে সাহায্য করে।

শিক্ষক-আমার-শিক্ষাগুরু

শিক্ষক নিয়ে কিছু ইসলামিক উক্তি

শিক্ষকরা যেমন আমাদের সমাজের দর্পণ তেমনিভাবে ইসলাম ও শিক্ষকদের মর্যাদার স্থান দান করেছেন। পবিত্র কুরআনে শিক্ষকদের আল্লাহতালা এই পৃথিবীতে প্রতিনিধি হিসেবে প্রেরন করেছেন।

শিক্ষক-আমার-শিক্ষাগুরু-একজন সৎ চরিত্রবান নৈতিকতা আদর্শ শিক্ষকের শ্রেষ্ঠ জাতি গঠনের প্রধান হাতিয়ার।বাবা-মার সন্তানকে জন্ম দিয়ে  লালন পালন করে ঠিকই কিন্তু আদর্শবানও চরিত্রবানের দিক থেকে  শিক্ষকের ভূমিকা একান্ত প্রয়োজন।

শিক্ষাগুরু শিক্ষকের মর্যাদা সম্পর্কে মহান রাব্বুল আলামিন তার প্রেরীত রাসুল হযরত মুহম্মদ সাঃ কয়েকটি বানী উল্লেখ করেছেন।

রাসুল (সাঃ) বলেছেন,“শিক্ষকদের প্রতি সম্মান ও শ্রদ্ধা কর কারন আল্লাহর প্রতি সম্মান প্রদর্শনের অন্তরভুক্ত। তিরমিজি

রাসুল (সাঃ) বলেছেন, “ যে ব্যক্তি জ্ঞান অর্জনের জন্য রাস্তায় বের হয়, সে আল্লাহর পথে বের হয়”। তিরমিজি

রাসুল (সাঃ) বলেছেন, যদি কোন ব্যক্তি কোন মুসলমানকে কোন বিষয়ে জ্ঞান শিক্ষা দেয়,সে যেন তার জান্নতে একটি দাস মুক্ত করে  দেয়।” বুখারী

প্রিয় শিক্ষক নিয়ে কিছু স্ট্যাটাস

শিক্ষক হল শ্রেষ্ঠ একটি জাতির সূর্যসন্তান যার মাধ্যমে একটি অনু থেকে একটি পৃথিবী গড়ার সাহায্য করে। 

  • শিক্ষক হলো আমার ছাত্র জীবনের শ্রেষ্ঠ বন্ধু। যে আমাকে শুধু শিক্ষাই দেয় নি বরং আমাকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলে দিয়েছে।
  • আমি একজন শিক্ষকের কাছ থেকে শিখেছি কিভাবে আদর্শবান চরিত্রবান ও যোগ্য সন্তান হিসেবে শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে পারে।
  • শিক্ষক আমাদের জীবনের একমাত্র অনুপ্রেরণা জার্মানি আমাদেরকে উজ্জ্বল ভবিষ্যতের সুদীর্ঘ স্বপ্ন দেখায়।
  • শিক্ষক হলো সপ্ত আসি  ও ধ্রুবতারার মতো যিনি আমাদের সব সময় শুধু কল্যাণ এবং আলোর পথ দেখিয়ে অনুপ্রেরণা জায়গায়।

শিক্ষক-আমার-শিক্ষাগুরু- উপরিক্ত বাণী দিয়ে আমরা এই বলতে পারি যে একজন শিক্ষকের মর্যাদা শ্রদ্ধা আমাদের সকলের নৈতিক দায়িত্ব ও কর্তব্য তাই আমাদের ক্ষুদ্র যথাযথ সম্মান মর্যাদা প্রদর্শন করাই আমাদের দর্পন।

শিক্ষক নিয়ে কিছু মনীষীর উক্তি ও বানী

“একজন ভালো মানের শিক্ষক জাগিয়ে তুলতে পারে আশা ভালবাসা কল্পনা, আরো জাগিয়ে তুলতে পারে শেখার প্রতি আগ্রহ ও ভালোবাসা” ব্যাড হেনেরি

“ভালো মানের শিক্ষক আদর্শবান সমাজ গঠনে নৈতিকতা, ভ্রাতৃত্ববোধ সহমর্মিতা , সমবেদনা তৈরি করতে পারে রাষ্ট্র গঠনে”

“বলা হয় আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ, আর এই ভবিষ্যৎ গঠনে শিক্ষকের দায়িত্ব কর্তব্যপরায়ণে বিন্দু পরিমাণও অবহেলা করেনা”।

“একজন মহান শিক্ষক শুধু জ্ঞানই দেয় না বরং শেখায় এবং বেড়ে ওঠার আকাঙ্ক্ষায় যোগায়”। https://www.google.com

“একজন ছাত্র তার ছাত্রত্ব শেষ করে  যখন  বাস্তব জীবনে পদায়ন করে  তখনই তার শিক্ষকের মর্যাদা সম্পর্কে জ্ঞান থাক “।

“একজন শিক্ষকের প্রভাব ছাত্রদের শ্রেণীকক্ষে শুধু নয়  এটি আবহমানকাল পর্যন্ত রয়ে যায়। ছাত্রত্বের  প্রভাব চিরকাল তাদের সাথে ও দৃষ্টিভঙ্গি গঠনে সাহায্য করে ”।

সমাপনীঃ উক্ত শিক্ষক আমার শিক্ষাগুরু সম্পর্কে যা আপনাদের মাঝে উপস্থাপন করা হলো আশা করি আপনি সহজেই শিক্ষকের মর্যাদা ও আদর্শ নাগরিক গঠনে শিক্ষকের মর্যাদা অনেক বেশি। আশা করি আপনাদের সকলেরই ভালো লাগবে আমার এই কনটেন্টটিতে। জীবনে যত বড়ই সাফল্য অর্জন করুক না কেন এর পিছনে দায়ী হচ্ছে একমাত্র শিক্ষক। কাজেই আমাদের উচিত শিক্ষকের প্রতি শ্রদ্ধা ভালোবাসা ও সম্মান প্রদর্শন করা। 

admin

মোঃ শফিকুল ইসলাম লেবু (Lecturer) ডালিয়া, ডিমলা, নীলফামারী। আমি বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়ে কন্টেইন ও ব্লগিং পোষ্ট করে থাকি, এ ব্যাপারে পাঠকগন মতামত দিলে - যথাসম্ভব উত্তর দেওয়ার চেষ্টা করব ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *