ভ্রমন

জাফলং  [ এর সকল তথ্য ] 

 সিলেটের গোয়াইনঘাট উপজেলার ইন্ডিয়ার মেঘালয় সীমান্তবর্তী ঘেঁষে এক অপূর্ব সৌন্দর্য নিয়ে দাঁড়িয়ে আছে প্রাকৃতিক কন্যা জাফলং । যাহা পাথরের উপর দিয়ে বয়ে চলা পিয়াইন  নদী । স্বচ্ছ পানি ধারা এখানে অনেক উঁচু নিচু পাহাড়ের সাদা মেঘের ঝলকানি কাশবন পাহাড়ের পাদদেশে ঘন মেঘেঘাটা এবং পানির ঝর্ণাধারা দিয়ে বয়ে যাচ্ছে পিয়াইন নদী সিলেটের জাফলং। যে ঋতুতে যান না কেন আপনি উপভোগ করতে পারবেন ।

একজন ভ্রমণ পিপাসুর কাছে অত্যন্ত সুন্দর এবং মনমুগ্ধকর পরিবেশ বজায় রাখে তাই আপনি ইচ্ছা করলেই সময় সুযোগ নিয়েই বছরের যে কোন ঋতুতেই আপনি সিলেট জাফলং ঘুরে আসতে পারেন। ·আপনি জাফলং গেলে অবশ্যই তামাবিল, লালাখাল, জৈন্তাপুর, সংগ্রামপুিঞ্জি, মায়াবী ঝর্ণা,ডিবির হাওর,শাপলা বীল,খাশিয়া পল্লিসহ ইত্যাদির অভিজ্ঞতা হবে। নিম্নে জাফলং এর সকল তথ্য বর্ণনা করা হলো। http://daliatista.com

সিলেটের দর্শনীয় ও আকর্ষনীয় স্থান জাফলং

কিভাবে জাফলং যেতে চান ?

আপনি সিলেটের জাফলং যাইতে চাইলে বাংলাদেশে অনেক জায়গা থেকেই আপনি জাফলং আসতে পারবেন।  আপনি ইচ্ছে করলেই বাস ট্রেন ও বিমানযোগে সিলেট যেতে পারবেন।তবে নিচে কয়েকটি রুটে সবচেয়ে জাফলং যাওয়ার সহজ হবে সেই সম্পর্কে  আজকে  আমরা জানাবো।

ঢাকা থেকে যেভাবে সিলেট যাবেন ?

সিলেটগামী মহাখালী বাস টার্মিনাল গাবতলী সায়েদাবাদ ফকিরাপুল থেকে, বিভিন্ন বাজ যাওয়া আসা করে এর মধ্যেই শ্যামলী, এস আলম সৌদি, এনা পরিবহন গ্রীন লাইন, ও লন্ডন এক্সপ্রেস সহ আরো অনেক লোকাল বাস আছে যা  আপনাকে সিলেটে পৌঁছানোর জন্য সাহায্য করবে।

  •  নন এসি  বাসে যেতে চাইলে আপনাকে জনপ্রতি ৬০০ টাকা দিতে হবে।
  • আপনি যদি ট্রেনে যেতে চান তাহলে আপনাকে কমলাপুর অথবা বিমানবন্দর  রেলস্টেশন থেকে   উঠতে হবে।  আর এজন্য আপনাকে জয়ন্তিকা পারাবত উপবন ও কালুনি এক্সপ্রেস ট্রেনে করে যেতে হবে। আর এজন্য ভেদে ট্রেনের টিকিটের মূল্য ৩২০ টাকা থেকে ১১০০ টাকা পর্যন্ত দিতে হবে। এজন্য আপনার সময় ৭ থেকে ৮ ঘন্টা সময় লাগতে পারে।
  •  আপনি যদি আকাশ পথে সিলেটে যেতে চান ? তাহলে আপনাকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বাংলাদেশ ইউএস-বাংলা, নভোএয়ার বিমানের টিকিট কেটে ক্লাস অনুযায়ী টিকিটের মূল্য ৩৫০০ টাকা থেকে ১০০০০ টাকা পর্যন্ত ভাড়া দিতে হবে। 

চট্টগ্রাম টু সিলেট

আপনি যদি চট্টগ্রাম থেকে সিলেটে যেতে চান তাহলে নিচের  পরিবহন দিয়ে সিলেটে যেতে পারবেন  লন্ডন এক্সপ্রেস গ্রীন লাইন এনা পরিবহন এস আলম সহ অরো অনেক বাস যোগে সিলেটে যেতে পারবেন।  আর এর জন্য এসি বাস ভাড়া ১২০০ টাকা থেকে ১৪০০ টাকা পর্যন্ত লাগতে পারে। আর নন এসি বাস ভাড়া ৮০০ টাকা থেকে ৯০০ টাকা পর্যন্ত। 

জাফলং প্রাকৃতিক কন্যা

সিলেট থেকে যেভাবে জাফলং যাবেন ?

সিলেটে পৌঁছানোর পর জাফলং আপনাকে প্রায় ৬০ কিলোমিটার পথ অতিক্রম করতে হবে। এজন্য আপনার সময় লাগতে পারে দেড় থেকে দুই ঘন্টা পর্যন্ত এজন্য আপনি বাস লেগুনা, সিএনজি, অথবা মাইক্রোবাস করে জাফলং যেতে পারেন। কদমতলী থেকে   জাফলংগামী বাস যায়। আপনি যদি লোকাল বাস হয়ে জাফলং যেতে চান 

আপনাকে ৭০ টাকা এবং গেটলক বিরতিবিহীন বাস ভাড়া ১০০ টাকা পর্যন্ত নিতে পারে আপনি ইচ্ছা করলে সিলেট শহর সোবহানিঘাট থেকেও বাসে করে আসতে পারেন। এছাড়াও জাফলং যাওয়ার জন্য আপনি লোকাল লেগুনা ভাড়া করে আসতে পারেন।

 আপনি যদি  রিজার্ভ গাড়িতে যেতে চান  তাহলে লেগুনা মাইক্রোবাস সিএনজি বন্দরবাজার শিশু পার্কের সামনে থেকেই আপনি রিজার্ভ নিতে পারবেন এছাড়াও সিলেটে অনেক জায়গায় আপনি ইচ্ছা করলেই রিজার্ভ গাড়ি পাবেন।  

 আপনি যদি জাফলং যাওয়া আসা এবং সারা দিনের জন্য আপনাকে ১২০০ টাকা থেকে ১৫০০পর্যন্ত, ও মাইক্রোবাস রিজার্ভ  নিলে ৩০০০ টাকা থেকে ৫০০০ টাকা, লেগুনা ২০০০টাকার থেকে ২৫০০ টাকা পর্যন্ত ভাড়া নিতে পারে। তবে যদি আপনি পরিবার ও বন্ধু বর্গকে নিয়ে যান তাহলে রিজার্ভ গাড়ি নেওয়াই আমার মতে উত্তম হবে কারণ আপনি দর্শনীয় স্থানগুলো অনায়াসে আপনাদের ইচ্ছামতই দেখতে পারবেন।

 আপনি সরাসরি জাফলং যেতে পারবেন জাফলং যাওয়ার রাস্তাটি বেশ ভালো মামার বাজার  না গিয়ে  গুচ্ছগ্রাম বিজিবি ক্যাম্প হয়ে জাফলং জিরো পয়েন্ট রাস্তাটি আমার মতে অত্যন্ত ভালো মানের যা আপনাকে সহজেই আপনার ভ্রমণ অত্যন্ত আরামদায়ক হবে আমার বিশ্বাস।

 যেখানে থাকবেন ? 

জাফলং ভ্রমণকারী পর্যটকরা রাত্রি যাপন করার জন্য  সিলেট শহরে ফিরে আসেন।  কেননা সিলেট শহর থেকেই অন্যান্য জায়গা যাওয়া সবচেয়ে সুবিধা জনক স্থান।  সিলেটে অনেকাংশেই হোটেল গুলো  হযরত শাহজালাল মাজারের চারিদিকেই ঘিরে রয়েছে অসংখ্য হোটেল। 

তালতলা আম্বরখানা, দরগা গেট লামা বাজার কদমতলী পর্যন্ত অনেক উন্নত মানের আবাসিক হোটেল আপনি পেয়ে যাবেন। আর যদি আপনি কম খরচে থাকতে চান তাহলে দরগা গেট এলাকায় অনেক হোটেল পাবেন, সেখানে ৫০০ টাকা থেকে ১০০০টাকা পর্যন্ত হোটেল ভাড়া পেয়ে যাবেন। 

আর ভাল মানের হোটেলগুলো হলোঃ

হোটেল হোলি ট গেইট, হোলি ইন, পানসি ইন, হোটেল মেট্রো, ইন্টারন্যাশনাল ব্রিটানিয়া হোটেল হোটেলসহ  আরো অনেক হোটেল পাবেন। আর এর জন্য আপনাকে ২০০০ টাকা থেকে ১০০০০ টাকা পর্যন্ত পেতে পারেন। রিসোর্টের মধ্যে আছে লাক্সারি হোটেল, নির্ভানা হোটেল, নুরজাহান, গ্রান্ড রোজ ভি হোটেল ,গ্র্যান্ড প্যালেস নাজিমগড় রিসোর্ট সহ অনেক হোটেল পাবেন। প্রতি রাতের জন্য আপনার খরচ হবে ৮০০০ টাকা থেকে ৩০০০০ হাজার টাকা পর্যন্ত।

এছাড়া আপনি যদি জাফলং এর কাছে থাকতে ভাল বাসেন তাহলে একটি সুন্দর ল্যান্ডস্কেপ ভিউ জৈন্তিয়া হিল রিসোর্ট এসে যোগাযোগ করতে পারেন। এরজন্য আপনাকে যে বিষয়টা মনে রাখতে হবে, সরকারী রেস্টহাউস থাকতে চাইলে পূর্ব অনুমতির প্রয়োজন  হবে ।

কোথায়  কি খাবেন ?

আপনি যদি যা  জাফলং অবস্থান করেন তাহলে সেখানে কয়েকটি উল্লেখযোগ্য খাবার রেস্টুরেন্ট পাবেন তার মধ্যে সীমান্ত ভিউ রেস্টুরেন্ট এবং জাফলং ভিউ রেস্টুরেন্ট দেখতে পাবেন। 

সেখানকার খাবারের মেনুতেই বিভিন্ন ধরনের ভর্তা চুরি বিভিন্ন পদের মাংসের খাবার সরবরাহ করে থাকে।  আপনি যদি সকালে নাস্তা করতে চান তাহলে জনপ্রতি আপনাকে ৫০ থেকে ১০০ টাকায় এবং দুপুর রাতের খাবার খেতে চাইলে জনপ্রতি ১৫০ টাকা থেকে ৩০০ টাকা পর্যন্ত নিতে পারে।

জাফং ঝর্না

জাফলং এর দর্শনীয় স্থানঃ

সিলেট থেকে জাপলং এ যাওয়ার পর হোটেল রেস্টুরেন্ট থাকা খাওয়া ব্যবস্থা করে , যে সমস্ত দর্শনীয় স্থান দেখবেন  সেগুলো নিম্নরুপঃ

১। তামাবিল

 ২।লালাখাল 

৩।সংগ্রামপুঞ্জি ঝর্না

৪। চা বাগান

৫। ডিবির হাওর

৬। জৈন্তাপুর 

৭।শাপলা বিল

 ৮। মায়াবী ঝরনা

পরামর্শঃ

দলবদ্ধভাবে জাপলং ঘোরা, থাকা ,খাওয়া সবচেয়ে উত্তম বলে বিবেচিত হবে।

আপনারা যদি  কিছু কিনতে বা খেতে চান তাহলে অবশ্যই দর দাম করে খাবেন। আপনারা যেহেতু অপরিচত এলাকায় ঘুরতে যাবেন তাহলে আপনাকে ভারত সীমান্ত এলাকা সম্পর্কে অবগত হতে হবে। পানিতে গোসল করার সময় অবশ্যই দেখে বুঝে পানিতে নামবেন।

কারণ অনেক সময় পাথর উত্তোলনের ফলে অনেক যায়গা গভীর থাকে সেদিকে খেয়াল রাখেতে হবে। সেখানকার স্থানীয় লোকজনের সাথে ভাল ব্যবহার করবেন। তারা অনেক ভাল। আপনার এমন কিছূ করা যাবেনা যাতে করে প্রাকৃতিক পরিবেশ নষ্ট হয়।     

ধন্যবাদঃ

আপনাদের ভ্রমন নিরাপদ হউক এবং নিরাপদে বাসায় ফিরে আসবেন এটাই আমার প্রত্যাশা।

admin

মোঃ শফিকুল ইসলাম লেবু (Lecturer) ডালিয়া, ডিমলা, নীলফামারী। আমি বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়ে কন্টেইন ও ব্লগিং পোষ্ট করে থাকি, এ ব্যাপারে পাঠকগন মতামত দিলে - যথাসম্ভব উত্তর দেওয়ার চেষ্টা করব ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *